For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চির ঘুমের দেশে রিয়ালের কিংবদন্তি গোলরক্ষক মিগুয়েল গঞ্জালেস

09:31 PM Feb 06, 2024 IST | Sundeep
চির ঘুমের দেশে রিয়ালের কিংবদন্তি গোলরক্ষক মিগুয়েল গঞ্জালেস
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বিশ্ব ফুটবল জগতে আরও এক মহানক্ষত্রের পতন। চির ঘুমের দেশে পাড়ি দিলেন কিংবদন্তি গোলরক্ষক মিগুয়েল অ্যাঞ্জেল গঞ্জালেস। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬ বছর। মঙ্গলবার স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে মিগুয়েলের অকাল প্রয়াণের কথা জানানো হয়েছে। দীর্ঘদিন ধরেই স্নায়ুরোগ নিউরোডিজেনেরেটিভে (এলএলএস) ভুগছিলেন রিয়াল সমর্থকদের কাছে ‘বিড়াল’ হিসাবে পরিচিত কিংবদন্তি গোলরক্ষক। মিগুয়েলের প্রয়াণ সংবাদে ফুটবল মহলে শোকের ছায়া নেমে এসেছে।

Advertisement

ছোট থেকেই খেলাধুলোর প্রতি বিশেষ টান ছিল মিগুয়েলের। অ্যাথলেট হিসেবে সুনামও কুড়িয়েছিলেন। স্পেনের কার্দেনাল সিজেনারোস স্কুলে হ্যান্ডবল ও বাস্কেটবল খেলেছেন। এমনকি হকি স্টিক হাতে নিয়েও মাঠ কাঁপিয়েছিলেন। বাস্কেটবল টুর্নামেন্টে একবার সর্বোচ্চ স্কোরারও হয়েছেন। শেষ পর্যন্ত অবশ্য সব কিছু বাদ দিয়ে ফুটবলকেই বেছে নিয়েছিলেন। প্রথমে নাম লেখান গ্যালিসিয়ানের দেপোর্তিভো কৌতোয়। ১৯৬৯ সালের ২৩ নভেম্বর ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে অভিষেক হয় তাঁর। তার পরে টানা ১৮ বছর মাদ্রিদের ক্লাবটির হয়ে খেলেছেন। মোট ৩৪৬ ম্যাচে গোল পোস্টের  নিচে দাঁড়িয়েছিলেন। মোট ১৬টি ট্রফি জিতেছেন। তার মধ্যে রয়েছে ৮টি লিগ ও ২টি উয়েফা কাপ।

Advertisement

ক্লাবের পাশাপাশি স্পেনের জার্সি গায়েও খেলেছেন মিগুয়েল। দেশের হয়ে মোট ১৮টি ম্যাচ খেলেছেন। ১৯৭৮ ও ১৯৮২ সালের বিশ্বকাপে স্পেনের জাতীয় দলে ছিলেন। ১৯৮৬ সালের জুনে ৩৯ বছর বয়সে বুট তুলে রাখেন। অবসর নেওয়ার পরে নিজের প্রিয় ক্লাব রিয়ালের সঙ্গে যুক্ত হন। গোলরক্ষক কোচ ও রিয়ালের অনুশীলন কেন্দ্র সিউদাদ দেপোর্তিভোর পরিচালকের দায়িত্ব পালন করেছিলেন।

Advertisement
Tags :
Advertisement