For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

নয়া সুড়ঙ্গ খনন শুরু East West Metro’র, ভয়ে সিঁটিয়ে এলাকাবাসী

কলকাতার হিন্দ সিনেমার কাছে নতুন করে খননকাজ শুরু করেছে East West Metro প্রকল্পের নির্মাণকারী সংস্থা। তাতেই এলাকার বাসিন্দারা ভয়ে সিঁটিয়ে আছেন।
12:29 PM Apr 23, 2024 IST | Koushik Dey Sarkar
নয়া সুড়ঙ্গ খনন শুরু east west metro’র  ভয়ে সিঁটিয়ে এলাকাবাসী
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কলকাতার(Kolkata) বুকে ইতিমধ্যেই East West Metro’র পরিষেবা চালু হয়ে গিয়েছে। একদিকে এই পরিষেবা মিলছে Sealdah থেকে Sector 5, অন্যদিকে মিলছে হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত। কিন্তু এখনও এই রুটে Sealdah থেকে ধর্মতলা বা Esplanade পর্যন্ত অংশে পরিষেবা চালু হয়নি। কেননা এই অংশে সুড়ঙ্গ নির্মাণের কাজ শেষ হয়ে গেলেও আরও অনেক বেশ কিছু কাজ বাকি রয়ে গিয়েছে। তাই মনে করা হচ্ছে, ২০২৫ সালের শেষ দিকে বা ২০২৬ সালের শুরুর দিকে East West Metro’র সম্পূর্ণ রুটে অর্থাৎ হাওড়া ময়দান থেকে Sector 5 পর্যন্ত পরিষেবা মিলবে। এই মেট্রো রেলের নির্মাণের সময় মধ্য কলকাতার বউবাজার এলাকার বিপর্যয়ের কথা কারোর আর অজানা নয়। ঘটনাচক্রে গতকাল থেকেই সেই মধ্য কলকাতারই চাঁদনি চক এলাকায় হিন্দ সিনেমার কাছে নতুন করে খননকাজ শুরু করেছে এই প্রকল্পের নির্মাণকারী সংস্থা। আর তার জেরেই গোটা এলাকার বাসিন্দারা এখন রীতিমত ভয়ে সিঁটিয়ে আছেন।

Advertisement

জানা গিয়েছে, East West Metro’র সম্পূর্ণ রুটে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে Sealdah থেকে Esplanade পর্যন্ত অংশে পূর্ব এবং পশ্চিমমুখী সুড়ঙ্গের মধ্যে নির্দিষ্ট সংখ্যক সংযোগকারী পথ তৈরি করার কথা। আপাতকালীন পরিস্থিতিতে যাত্রীদের একটি সুড়ঙ্গ থেকে উদ্ধার করে পাশের সুড়ঙ্গে নিয়ে যাওয়ার জন্য ওই পথের নির্মাণ জরুরি। দীর্ঘ সময় অপেক্ষার পরে অবশেষে চাঁদনি চক এলাকায় হিন্দ সিনেমার কাছে এমনই একটি সংযোগকারী পথ বা ক্রস প্যাসেজ নির্মাণের কাজে সোমবার থেকে হাত দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ভূগর্ভে ৫বি নম্বরের ওই সংযোগকারী পথ বা Cross Passage’র নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার কথা চলতি মাসেই। শুরুর দিকে এই অংশে প্রতি ২৫০ মিটারের ব্যবধানে ৮টি এই ধরনের Cross Passage তৈরির পরিকল্পনা হয়েছিল। সেই মতো কাজও শুরু হয়েছিল। কিন্তু ৪টি Cross Passage তৈরির পরে পরেই বছর তিনেক আগে বৌবাজারের কাছে একটি সংযোগ রক্ষাকারী সুড়ঙ্গ তৈরি করার সময়ে বিপত্তি দেখা দেয়।

Advertisement

এর পরেই বৌবাজার এলাকায় মাটির বিশেষ ধরনের চরিত্রের কথা মাথায় রেখে মেট্রোর নির্মাণ সংস্থা তিনটি সংযোগকারী পথ বা Cross Passage তৈরির পরিকল্পনা বাতিল করে। বদলে বৌবাজারে একটি আপৎকালীন বেরোনোর পথ তৈরির পরিকল্পনা নেয়। সেই মতো বৌবাজারে ওই বেরোনোর পথ তৈরির কাজ শুরু হয়েছে। এর পাশাপাশি, এই সংযোগকারী সুড়ঙ্গ তৈরির কাজও দীর্ঘদিন থমকে ছিল। মেট্রো কর্তৃপক্ষ সতর্কতার সঙ্গে ওই কাজ সম্পূর্ণ করতে চান। তবে, অনুকূল মাটির সন্ধান পেতে ওই সুড়ঙ্গের আসল অবস্থান সুবোধ মল্লিক স্কোয়ার থেকে প্রায় ১১০ মিটার সরে গিয়ে হিন্দ সিনেমার কাছে সেটি তৈরি হচ্ছে। এই কাজের জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ওই এলাকার একটি ব্যবসায়িক বহুতল ফাঁকা করে দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। নতুন করে বিপত্তি এড়াতে এখন অত্যন্ত সাবধানে পা ফেলতে চান তাঁরা। কিন্তু তারপরেও বউবাজারের কথা ভেবে এখন ভয়ে সিঁটিয়ে আছেন ওই এলাকার বাসিন্দারা।

Advertisement
Tags :
Advertisement