For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চলে গেলেন বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফাঁসি দেওয়া জল্লাদ শাহজাহান

07:15 PM Jun 24, 2024 IST | Reshmi Khatun
চলে গেলেন বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফাঁসি দেওয়া জল্লাদ শাহজাহান
courtesy google
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পরে হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের ফাঁসি দেওয়া জল্লাদ শাহজাহান। সোমবার (২৪ জুন) ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ‘জল্লাদ’ শাহজাহানের বোন ফিরোজা বেগম তাঁর ভাইয়ের মৃত্যুর কথা জানিয়েছেন।

Advertisement

তাঁর বোন ফিরোজা বেগম জানিয়েছেন, তাঁর ভাই বেশ কিছুদিন ধরে ঢাকার অদূরে হেমায়েতপুরে থাকতেন। সেখানেই একপ্রকার আবাসস্থল ছিল তাঁর। রবিবার (২৩ জুন) রাতে তাঁর বুকে ব্যথা শুরু হয়। এর পরেই তাঁকে তড়িঘড়ি সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়। ভোর সাড়ে ৫টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

Advertisement

তাঁর বোন আরও জানিয়েছেন যে, আমরা খবর পেয়ে মৃতদেহ নিতে হাসপাতালে পৌঁছেছি। হাসপাতাল থেকে মৃতদেহ নিয়ে গ্রামের বাড়ি পলাশের ইছাখালীতে নিয়ে আসা হবে। সেখানে তার জানাজা এবং দাফনের কাজ সম্পন্ন হবে। এই মৃত্যুতে শোকাহত  পরিবার।

উল্লেখ্য,  শাহজাহান পেশায় ছিলেন একজন জল্লাদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ জন হত্যাকারী , ৬ জন যুদ্ধাপরাধী, যথা এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলাভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যার আসামি খুকু মনির, ডেইজি হত্যা মামলার আসামি হাসানসহ অন্যান্য আলোচিত ২৬ জনের ফাঁসি কার্যকর করেছিলেন শাহজাহান। ২০০১ সাল থেকে তিনি ফাঁসি কার্যকর শুরু করেছিলেন।

জানা যায় তাঁর বিরুদ্ধে হত্যা মামলা, ডাকাতি মামলা, অস্ত্র মামলা সহ আরও বেশ কয়েকটি মামলা ছিল। জীবনের সময়গুলো যাতে কারাগারে কাটাতে না হয় এইভেবে শাহজাহান ভেবেছিলেন, জল্লাদ হিসেবে যদি কারাগারের কর্মীদের সাহায্য করা যায় তবে তাঁর সাজা কিছুদিনের জন্যে হলেও কমবে। তাই নিজেকে অন্যভাবে প্রস্তুত করার জন্য তিনি জেল সুপারের কাছে গিয়ে জল্লাদের খাতায় নাম লেখানোর কথা জানান। সেইসময়ে কেউ জল্লাদ হতে চাইলে কারা কর্তৃপক্ষের মাধ্যমে তাঁদের প্রশিক্ষণ দেওয়া হত। শাহজাহানও এভাবেই জল্লাদ হয়ে উঠেছিলেন।

Advertisement
Tags :
Advertisement