For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

EXIT POLL: মিজোরামে ত্রিশঙ্কু বিধানসভার ইঙ্গিত

07:18 PM Nov 30, 2023 IST | Sundeep
exit poll  মিজোরামে ত্রিশঙ্কু বিধানসভার ইঙ্গিত
Advertisement

নিজস্ব প্রতিনিধি, আইজল: উত্তর-পূর্বের পাহাড়ি রাজ্য মিজোরাম বিধানসভা ত্রিশঙ্কু হতে পারে। অর্থা‍ৎ সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ম্যাজিক ফিগারে পৌঁছতে পারছে না কোনও দলই। ত্রিশঙ্কু বিধানসভায় সরকার গঠনের চাবিকাঠি থাকতে পারে কংগ্রেসের হাতে। বৃহস্পতিবার সন্ধ্যায় বুথফেরত সমীক্ষায় অন্তত তেমনই পূর্বাভাস মিলেছে।

Advertisement

৫ বছর আগে ২০১৮ সালে ৪০ আসন বিশিষ্ট মিজোরাম বিধানসভায় ২৬টি আসনে জিতে সরকার গঠন করেছিল এনডিএ’র জোট শরিক মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)। ৮টি আসনে জিতে বিরোধী দলের তকমা পেয়েছিল জেডপিএম। আর কংগ্রেসের দখলে ছিল মাত্র পাঁচটি আসন। কিন্তু মুখ্যমন্ত্রী তথা এমএনএফ সুপ্রিমো জোরামথাঙ্গার কাজকর্মে গত কয়েক মাস ধরেই বিরক্ত ছিলেন। বিধানসভার ভোটে সাধারন মানুষের সেই অসন্তুষ্টির প্রভাব পড়তে চলেছে বলে বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত মিলেছে।

Advertisement

৪০ আসন বিশিষ্ট মিজোরামে সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার হলো ২১। ‘এবিপি নিউজ-সি ভোটার’-এর সমীক্ষা অনুযায়ী, এমএনএফ পেতে পারে ১৫ থেকে ২১ আসন। বিরোধী দল জেডপিএম ১২ থেকে ১৮টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ২ থেকে ৮টি আসন। শূন্য হাতে ফিরতে হচ্ছে বিজেপিকে। ‘ইন্ডিয়া টিভি-সিএনএক্স’ এর সমীক্ষা অনুযায়ী, ৪০ আসনের মধ্যে মিজো ন্যাশনাল ফ্রন্ট পেতে পারে ১৪ থেকে ১৮টি আসন। জেডপিএম পেতে পারে ১২ থেকে ১৬ আসন। কংগ্রেস পেতে পারে ৮ থেকে ১০ আসন। বিজেপি সর্বাধিক পেতে পারে ২টি আসন।

‘জন কি বাত’-এর সমীক্ষায় বলা হয়েছে, ‘রাজ্যের ৪০টি আসনের মধ্যে ক্ষমতাসীন এমএনএফ পেতে পারে ১০ থেকে ১৪ আসন। জেডপিএমের ঝুলিতে যেতে পারে ১৫ থেকে ২৫ আসন। কংগ্রেস পেতে পারে ৫ থেকে ৯টি আসন। বিজেপি পেতে চলেছে ০-২টি আসন।’ বিজেপি ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ‘রিপাবলিক টিভি-মাটরিজ’ –এর সমীক্ষা বলছে, ১৭ থেকে ২২ আসনে জিততে পারে মিজো ন্যাশনাল ফ্রন্ট। উল্টোদিকে ৭ থেকে ১২টি আসন পেতে পারে জেডপিএম। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৭-১০টি আসন। বিজেপি জিততে পারে ১-২টি আসনে। অর্থা‍ৎ খ্রিস্টান অধ্যুষিত রাজ্যটিতে ভোটে দাগ কাটতে পারছে না কট্টর হিন্দুত্ববাদী হিসেবে পরিচিত বিজেপি।

Advertisement
Tags :
Advertisement