OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

দেড় ঘন্টা বাদে ফের সচল ফেসবুক-ইনস্টাগ্রাম

10:08 PM Mar 05, 2024 IST | Sundeep
  • নিজস্ব প্রতিনিধি: টানা দেড় ঘন্টার বেশি সময় ধরে স্তব্ধ হয়ে থাকার পরে ফের বিশ্বের বিভিন্ন দেশে সচল হতে শুরু করেছে ফেসবুক ও ইনস্টাগ্রাম পরিষেবা। ফলে স্বস্তির নিঃস্বাস ফেলছেন ব্যবহারকারীরা। যদিও কী কারণে পরিষেবা স্তব্ধ হয়ে পড়েছিল, তা নিয়ে আনুষ্ঠানিকভাবে ফেসবুকের অভিভাবক সংস্থা মেটার তরফে কিছু জানানো হয়নি।

মঙ্গলবার রাত সাড়ে আটটার পর থেকে আচমকাই আমেরিকা, ইউরোপ সহ বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করতে গিয়ে বিপাকে পড়েন ব্যবহারকারীরা৷ ফেসবুকে লগ–ইন করা অবস্থায় ছিলেন তারাও স্বয়ংক্রিয়ভাবে লগ–আউট হয়ে যান। মেসেঞ্জার থেকেও লগ–আউট হয়ে যান ব্যবহারকারীরা। ব্যবহারকারীদের প্রথমে ‘সেশন এক্সপায়ার্ড’ বলে একটি মেসেজ পান। নতুন করে লগ ইন করার এবং পাসওয়ার্ড বদলে ফেলার নির্দেশও আসে। ফোনে লগ ইন কোড এলেও তা কাজে লাগেনি। ফোন নম্বর, ই মেল আইডি, পাসওয়ার্ড দিয়ে চেষ্টা করলেও অ্যাকাউন্টে লগ ইন  করা সম্ভব হচ্ছে না৷ ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জারের পাশাপাশি ইউটিউবেও এমন সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। অনেকেই অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে আশঙ্কায় আতঙ্কিত হয়ে পড়েন।

কী কারণে বিশ্বজুড়ে আচমকাই ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ম্যাসেঞ্জার পরিষেবা স্তব্ধ হয়ে পড়ল তা নিয়ে মেটার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে বিশ্বজুড়ে পরিষেবা বন্ধ নিয়ে হইচই শুরু হওয়ার পরে ‘এক্স’ হ্যান্ডেলে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন লেখেন, ‘বিশ্বজুড়ে ব্যবহারকারীরা আমাদের পরিষেবা ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েছেন। ওই সমস্যা সমাধানের চেষ্টা চলছে।’ তাঁর ওই প্রতিক্রিয়ার খানিক বাদেই সচল হতে শুরু করে ফেসবুক-ইনস্টাগ্রাম পরিষেবা। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ডেইলি মেইল’ জানিয়েছে, মেটার অভ্যন্তরীণ সিস্টেম আগেই ডাউন হয়ে পড়েছিল। বিশ্বব্যাপী তার প্রভাব পড়েছে এদিন।

Tags :
Facebook-Insta DownMetaMeta spokesperson Andy Stone
Next Article