For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

স্কন্দ ষষ্ঠী কবে ? পুত্র সন্তানের কামনায় কার্তিকের আশির্বাদে পেতে কী করবেন

08:05 AM Jun 11, 2024 IST | Reshmi Khatun
স্কন্দ ষষ্ঠী কবে   পুত্র সন্তানের কামনায় কার্তিকের আশির্বাদে পেতে কী করবেন
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে স্কন্দষষ্ঠী উপবাস পালন করা হয়। এই বছর আগামী ১২ জুন এই ব্রত পালিত হবে। স্কন্দ ষষ্ঠী হল ভগবান কার্তিককে উৎসর্গ করা একটি দিন। কার্তিককে যুদ্ধের দেবতা হিসেবে ধরা হয়। তিনি হলেন দেবতাদের সেনাপতি। ধর্মীয় বিশ্বাস অনুসারে, স্কন্দষষ্ঠীতে উপবাস রাখলে অর্থকষ্ট দুর হয়, এর সঙ্গে সঙ্গে সন্তান লাভেরও ইচ্ছে পূরণ করা হয়।

Advertisement

কবে পালিত হবে স্কন্দ ষষ্ঠী :  এই ষষ্ঠী  ১১ জুন বিকেল ৫ টা ২৭ মিনিট থেকে শুরু হবে এবং পরের দিন অর্থাৎ ১২ জুন সন্ধ্যা ৭ টা ১৭ মিনিট পর্যন্ত চলবে। তবে উদয় তিথিকে সামনে রেখে শুধুমাত্র ১২ জুন ব্রত পালন করা হবে।

Advertisement

কার্তিক যেসব নামে পরিচিত : তিনি সুব্রামানিয়াম, স্কন্দ, কুমার স্বামী এবং কুমারন নামেও পরিচিত।

উপবাসের নিয়ম : আপনি যদি স্কন্দ ষষ্ঠীর উপবাস করেন তবে এই দিনে আপনার কেবল ফল খাওয়া উচিত, আপনি সূর্যোদয়ের পরে খাবার খেতে পারেন। স্কন্দ ষষ্ঠীর উপবাসে তামসিক খাবার(উত্তেজানমূলক খাবার) খাওয়া উচিত নয়। তবে এইদিন পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে উপবাস রাখা উচিত। এছাড়া এইদিন প্রয়োজনীয় জিনিসপত্রও অভাবীদের দান করা উচিত।

Advertisement
Tags :
Advertisement