OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

উৎসবের মরশুমে বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল

01:06 PM Nov 08, 2023 IST | Ayantika Saha
Custardy: Google

নিজস্ব প্রতিনিধি, নিউ দিল্লি: অক্টোবর মানেই উৎসবের মরশুম(Festive Season)। দুর্গাপুজো, কালীপুজো ও ছটপুজো উপলক্ষ্যে দূর দুরান্ত থেকে নিজের রাজ্যে বা নিজের বাড়িতে ফেরে সবাই। ফলে এই সময় ট্রেনের কনফার্ম টিকিট পাওয়া অত্যন্ত কঠিন। সব ট্রেনেই রয়েছে লম্বা ওয়েটিং লিস্ট।  সবচেয়ে বেশি ভিড় হয় পূর্ব দিকের ট্রেনগুলিতেই। সেই কারণেই যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে উৎসবের মরশুমে বিশেষ ট্রেনের ঘোষণা করেছে রেল(Indian Railway)। যাতে সবাই নিজের পরিজনদের সাথে থাকতে পারে।  

এই উৎসবের মরশুমে যাত্রীদের ভিড় থাকবে। সেই রাশ সামাল দিতেই উৎসব স্পেশ্যাল ট্রেন(Festive Special Train)  চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলওয়ে। কলকাতা, পটনা, বারাণসী, লখনউয়ের মতো নির্দিষ্ট কয়েকটি গন্তব্যে চলাচল করবে। তবে রেলের এক আধিকারিক জানিয়েছেন, উৎসব স্পেশ্যাল এই ট্রেনগুলি ৩০ নভেম্বরের পর আর চলবে না।

এমনিতেই লকডাউনের সময় থেকে শুরু হয়ে এখনও পর্যন্ত ৩১০টি স্পেশাল ট্রেন (মেল ও এক্সপ্রেস) চালাচ্ছে রেল। জানা গিয়েছে, নতুন উৎসব স্পেশ্যাল ট্রেনগুলির সময়সারণি কী হবে, জোনাল রেলওয়ের তরফে তা আগাম ঘোষণা করা হবে।

পূর্ব রেল(Eastern Railway)  ছট উৎসবের গুরুত্ব এবং তার সঙ্গে যুক্ত আবেগ সম্পর্কে পুরোপুরি সচেতন। জনপ্রিয় রুটে টিকিটের প্রাপ্যতা যথাযথ করার পাশাপাশি, ইস্টার্ন রেলওয়ে ভ্রমণকারীদের(Tourist)  চাহিদা মেটাতে এবং মূল গন্তব্যে পৌঁছানোর জন্য হাওড়া, আসানসোল, মালদহ এবং ভাগলপুর থেকে বিশেষ ফেস্টিভ্যাল ট্রেন চালাবে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, রেলওয়ে কর্তৃপক্ষ টিকিটের চাহিদা মেটানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে, তবে ভ্রমণ পরিকল্পনা সুরক্ষিত করতে যত তাড়াতাড়ি সম্ভব টিকিট বুক করে নিন।

Tags :
eastern railwayfestive seasonFestive Special Trainindian railwayTourist
Next Article