OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

খেলোয়াড়দের দাম নির্ধারণে কম্পিউটারের সাহায্য নেওয়ার প্রস্তাব

03:24 PM Feb 03, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : খেলোয়াড়দের দাম নির্ধারণে এবার কম্পিউটারের সাহায্য নেওয়ার প্রস্তাব দিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো। তাঁর মতে, খেলোয়াড়দের দাম নির্ধারণ ক্লাবের হাতে না দিয়ে কম্পিউটারের সাহায্যে করা হোক। কম্পিউটারের অ্যালগরিদম পদ্ধতিতে এই দাম নির্ধারণ হোক।

টোকিও ফিফার আইন বিষয়ক বার্ষিক কনফারেন্সের অনুষ্ঠানে এসে সভাপতি ইনফান্তিনো জানিয়েছেন, এখন দলবদলের বিষয়টি নিয়ে কথা বলা প্রয়োজন রয়েছে। এখন দলবদল প্রক্রিয়ায় পরিচ্ছন্নতা বজায় রাখতে খেলোয়াড়দের কম্পিউটারের অ্যালগরিদম পদ্ধতিতে নির্ধারিত করা হোক। জানা গিয়েছে, দলবদলের ক্ষেত্রে অ্যালগরিদম পদ্ধতি চালু হলে কীভাবে খেলোয়াড়দের দাম নির্ধারণ করা হবে, ক্লাবগুলি সেই দাম মেনে নেবে কিনা ও ইউরোপীয়ান আইনের সঙ্গে কীভাবে তা সামঞ্জস্যপূর্ণ হবে, সেবিষয়ে আলোচনা হবে।

এর আগে ২০১৭ সালে ফিফা দলবদল নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করে। এর আগে একবার কম্পিউটারের মাধ্যমে খেলোয়াড়দের দাম নির্ধারণের প্রস্তাব দেওয়া হয় ফিফার তরফে। সম্প্রতি ফের এই ধরনের ব্যবস্থা চালু করার বিষয়ে মুখ খুললেন ইনফান্তিনো। তবে এখনও পর্যন্ত ফিফার এই নয়া প্রস্তাব বাস্তবায়িত হয়নি।

বিশ্ব ফুটবলের ইতিমধ্যে নামীদামী খেলোয়াড়দের বেশি টাকায় এক ক্লাব ছেড়ে অন্য ক্লাবে চলে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। ২০১৭ সালে ২২ কোটি ২০ লাখ ইউরেতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছিলে্ন নেইমার। কিলিয়ান এমবাপ্পেকে ১৮ কোটি ইউরোয় কিনে নেয় পিএসজি। তবে এই দলবদলের প্রক্রিয়া যাতে বিজ্ঞানসম্মত পদ্ধতিতে করা যায়, এবার সেই বিষয়ে ফের মুখ খুললেন ফিফা প্রেসি়ডেন্ট। ইতিমধ্যে ফিফার তরফ থেকে এই বিষয়ে টাকা ঢালা হয়েছে সুইজারল্যান্ডের নুশাতেল বিশ্ববিদ্যালয়ে। সেখানে অ্যালগরিদম পদ্ধতির প্রয়োগ নিয়ে কাজ হচ্ছে।

Tags :
Computer.FifaFootballJiani Infanteno
Next Article