OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

কর্মচারীদের বেতন দিতে বাড়ি বন্ধক রাখলেন বাইজু'স কর্ণধার

11:01 AM Dec 05, 2023 IST | Ayantika Saha
Curtesy: Google

নিজস্ব প্রতিনিধি: চরম আর্থিক সংকটে ভুগছে এড-টেক প্ল্যাটফর্ম বাইজু'স। বেতন দিতে পারছে না কর্মচারিদের। তাই বাইজু'সের প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন কর্মচারিদের বেতন মেটানোর জন্য জন্য তহবিল সংগ্রহে নেমেছেন। আর তা করতে গিয়ে নিজের সম্পত্তি বন্ধক রেখছেন। জানা গিয়েছে, বেঙ্গালুরুতে প্রাক্তন বিলিয়নেয়ারের পরিবারের মালিকানাধীন দুটি বাড়ি এবং একটি নির্মাণাধীন ভিলা যা ১২ মিলিয়ন ডলার (১০০.০৭ কোটি টাকা) ঋণের জন্য জামানত হিসাবে রাখা হয়েছে। বাইজুর মূল সংস্থা থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট লিমিটেডের ১৫,০০০ কর্মীকে বেতন দেওয়ার জন্য এই তহবিল ব্যবহার করা হয়েছে।

বর্তমানে সংস্থাটিকে বাঁচিয়ে রাখতে এবং এর আর্থিক চাপ কমাতে ব্যাপক উদ্বিগ্ন প্রতিষ্ঠাতা। ভারতের এক সময়ের সবচেয়ে বিখ্যাত এই স্টার্টআপ সংস্থাটি তার মার্কিন-ভিত্তিক বাচ্চাদের ডিজিটাল রিডিং প্ল্যাটফর্মটি প্রায় 400 মিলিয়ন ডলারে বিক্রি করার সম্ভাবনায় রয়েছে। ১.২ বিলিয়ন ডলারের ঋণের সুদ পরিশোধ না করায় ঋণদাতাদের সঙ্গে আইনি লড়াইয়েও জড়িয়ে পড়েছে প্রতিষ্ঠানটি।

রবীন্দ্রন ব্যক্তিগত পর্যায়ে প্রায় ৪০০ মিলিয়ন ডলার ঋণ নিয়েছেন এবং মূল সংস্থায় তার সমস্ত শেয়ার বন্ধক রেখেছেন। তিনি গত কয়েক বছরে শেয়ার বিক্রির মাধ্যমে যে ৮০০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছিলেন তাও তিনি সংস্থায় ফিরিয়ে এনেছিলেন, যার ফলে তিনি অর্থ সংকটে পড়েছিলেন। গত মাসে, বাইজুস কয়েক বছরের মধ্যে প্রথম ফলাফল প্রকাশ করেছে, যা দেখায় যে মহামারী-যুগের ব্যবসায়ের উত্থানের মধ্যে থিঙ্ক অ্যান্ড লার্নের লোকসান সামান্য হ্রাস পেয়েছে। গত সপ্তাহে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ভারতের একটি ফেডারেল এজেন্সি স্টার্টআপটির বৈদেশিক তহবিল সংগ্রহের বিষয়ে একটি তদন্ত শেষ করেছে এবং জরিমানা, যদি থাকে তবে তা নামমাত্র হবে বলে আশা করা হচ্ছে।

Tags :
Byju RaveendranByju's
Next Article