For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সোনামুখীর জঙ্গলের আগুন নেভাল খুদে পড়ুয়া ও শিক্ষকরা

04:28 PM Apr 03, 2024 IST | Subrata Roy
সোনামুখীর জঙ্গলের আগুন নেভাল খুদে পড়ুয়া ও শিক্ষকরা
Advertisement

নিজস্ব প্রতিনিধি,সোনামুখী: ভোটের বাজারে এক অন্য চিত্র। দাউ দাউ করে জ্বলছিল বাঁকুড়ার সোনামুখীর জঙ্গল। স্কুলে পরীক্ষা দিতে আসছিলেন সোনামুখী ব্লকের খাগ জুনিয়ার হাই স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্র সৌম্য কর্মকার। নজরে আসে জঙ্গলে আগুন লাগার দৃশ্য। প্রাণপন ছুটে আসে স্কুলে ঘটনার কথা জানায় সহপাঠীদের এবং স্কুলের শিক্ষকদের। সময় অপচয় না করে স্কুল থেকে জঙ্গলের(Forest) উদ্দেশ্যে ছুটতে থাকে ছাত্র-ছাত্রীরা এবং শিক্ষকরা। হাতের কাছে যে যা পেয়েছে তাই দিয়েই আগুন নেভানোর চেষ্টা করে ছাত্রছাত্রীরা এবং শিক্ষকরা।

Advertisement

দেখা যায় কেউ গাছের ডালা ভেঙে কেউ ধুলোবালি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে আগুন নেভানোর চেষ্টা করছে খুদে পড়ুয়ারা। প্রায় দেড় ঘন্টার প্রচেষ্টায় অবশেষে আগুন নিয়ন্ত্রণে আসে। এরপর দীর্ঘ সময় পরে ঘটনাস্থলে আসে বনদপ্তরের(Forest Department) কর্মীরা। তবে কে বা কারা এই আগুন লাগিয়েছে তা জানা না গেলেও প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে কোন অসাধু ব্যক্তি এই ধরনের ঘটনা ঘটিয়েছেন।

Advertisement

খাগ জুনিয়র হাই স্কুলের খুদে পড়ুয়াদের দাবি এইভাবে জঙ্গলে আগুন লাগালে পরিবেশে অক্সিজেনের ঘাটতি হবে। ছোট চারা গাছ নষ্ট হবে। মৃত্যু হবে জঙ্গলের পশু পাখি থেকে শুরু করে ছোট ছোট প্রাণীদের ।স্কুলে পুঁথিগত বিদ্যার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের পরিবেশ সম্বন্ধে এতটা সচেতন দেখে খুশি এলাকার মানুষজন। তবে স্কুলের শিক্ষকরা দাবি করেন, বনদফতরকে আরোও সজাগ হতে হবে। একই সঙ্গে সাধারণ মানুষকে সচেতন হতে হবে। কারণ মনে রাখতে হবে জঙ্গল হল এক বড় সম্পদ। পরিবেশ ভারসাম্য বজায় রাখতে জঙ্গলের বিকল্প নেই। কি করে সোনামুখীর জঙ্গলে(Sonamukhi Forest) আগুন লাগল বানিয়ে তদন্ত শুরু করেছে বন দফতর।

Advertisement
Tags :
Advertisement