OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

শপিংমলে রুফ টপে রেস্তোরাঁ থাকুক, কিন্তু মানুষকে উদ্ধারের জায়গা রাখুক : ফিরহাদ হাকিম

03:45 PM Jun 15, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি: আমরা দেখলাম পার্ক স্ট্রীটে আগুন লাগল এবং শুক্রবার একটা মলে আগুন লাগে। আমরা দেখছি অনুমতি ছিল কি না। ছাদ হচ্ছে আমাদের উদ্ধার করার একমাত্র উপায়। বিশেষ করে অনেক জায়গায় ছাদকে দখল করে ব্যাবহার করা হচ্ছে। স্টিফেন কোর্টে শুধুমাত্র ছাদ বন্ধ ছিল বলে অনেক মানুষ মারা গিয়েছিল। ছাদে বিষয় নিয়ে আমরা কথা বলব। KMC দেখবে এবং অগ্নিনির্বাপণ দফতরের সঙ্গে আমরা কথা বলব। KMC এবং Fire সব সময় নজরদারি চালানো সম্ভব নয়। কর্তৃপক্ষ কে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রয়েছে কি না। সেটা fire কে দেখে নিতে হবে। শনিবার কলকাতা পৌরসভায় শহরে অগ্নিকাণ্ড প্রসঙ্গে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন মেয়র ফিরহাদ হাকিম(Mayor Firhad Hakim)। তিনি বলেন,সুরক্ষাকে প্রাথমিক ভাবে দেখে নেওয়া উচিত। যদিও আমাদেরকে সঠিক ভাবে অনুসন্ধান করে নিতে হবে। তার পরেই অনুমতি দিতে হবে। যেমন আমরিতে অগ্নিকাণ্ড হয়েছিল।

সেটা না দেখে অনুমতি দিয়ে দেওয়া হয়েছিল। আমরা যেসব নতুন হচ্ছে সেখানে যৌথ ভাবে অগ্নিনির্বাপণ দফতরের বসে ঠিক করে নেব। তাহলে সেটার বিরুদ্ধে কেস করতে হবে। রুফটপ রেস্তোরাঁ থাকবে। কিন্ত মানুষ কে উদ্ধার করার জন্য জায়গায় রাখতে হবে। পার্ক স্ট্রীট অনুমতি ছিল কি না । সেটা এখনই বলতে পারব না। অনুমতি যদি আমি না দিলাম, তখন সে কোর্টে (Court)চলে যাবে। মানুষের কি ক্ষতি হবে সেটা বিচার করা হয় না। এলাকায় যারা বাড়ির মালিক থাকে তারা একটা দুটো বাড়ি নিয়ে থাকে। বাকি ভাড়াটেকে দিয়ে দেয়। এটা কাউন্সিলর এবং স্থানীয় ভাবে না করলে আমার পক্ষ বা আধিকারিক দের মধ্যে সমাধান সম্ভব নয়। আমরা বাংলা বাড়ি তৈরি করে দেব। নিজেদের মধ্যে কথা বলে যদি কাউন্সিলর বা সামাজিক সংস্থা যদি সমস্যা মিটাতে পারি তাহলে সমস্যা সমাধান করা সম্ভব হবে। হাফ কাঠা জায়গায় প্ল্যান দেব। কম ছাড় দিয়ে আমরা অনুমোদন দেব। কিন্তু বেআইনি নির্মাণ করবেন না। মাথা তুলে বাড়ি তৈরি করবেন। ভয় ভয়ে থাকবেন না। ঠিকা টেনেন্সি সঙ্গে সঙ্গে অনুমতি দেওয়া হচ্ছে। আমরা আইন সমাধান করে দিয়েছি। আকাশ পাতাল পরিবর্তন করে দিয়েছি। আমরা সব জায়গায় হেল্পলাইন নম্বর দিয়ে দেব। ভাঙ্গা বাড়িকে আবার তৈরি করা হচ্ছে। আমরা চাই না গ্রেফতার করব। আমরা চাই যে মাথা তুলে বাড়ি নির্মাণ করুন। আহ্বান জানান মেয়র ফিরহাদ হাকিম।

১০৯ নম্বর ওয়ার্ডে আমরা একটা keip অনুমতি পেয়ে গেছি। খুব শীঘ্রি টেন্ডার ডাকা হবে বলে জানালেন মেয়র ফিরহাদ হাকিম। স্ট্রীট ডগ(Street Dog) অনেক বেড়ে গেছে। আমরা চেষ্টা করছি তাদের কে নিয়ন্ত্রন করার জন্য। কিন্তু শুধু কুকুর খাইয়ে দিলাম। সেটা করলে হবে না তাদের কে বাঁচাতে হবে। তাদের বাচ্চাগুলো গাড়ির তলায় পিষে গেছে। সেটা করলে হবে না। কেএমডিএ বাড়ির গুলি কে ব্যক্তিগত থেকে বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা হচ্ছে। আমি বললে বলবে আমি বামফ্রন্ট কে দোষ দিচ্ছি।ভোট পরবর্তী হিংসা নিয়ে বিরোধীদের অভিযোগ প্রসঙ্গে মেয়র বলেন, হেরে গেছে। তাই কিছু তো করে মুখ রক্ষা করতে হবে। আমাদের বামফ্রন্ট অনেক কর্মীকে খুন করেছিল। তখন কোথায় কেন্দ্রীয় দল এসেছিল। বেশ কয়েকটি জায়গায় ব্যক্তিগত বা পারিবারিক কারণে হিংসা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের আইন রয়েছে। অত্যাচার কাকে বলে বিজেপি সেটা দেখেনি। তারা পাবলিসিটি পাওয়ার জন্য করছে। আমাদের সময় মেরে রাস্তায় কেটে ফেলে দিয়েছিল। আমাদের মুখ্যমন্ত্রী (CM)বার বার পুলিশকে বলেছেন অস্ত্র উদ্ধার করতে।নিট নিয়ে সরব শিক্ষামন্ত্রী ।রাজ্যের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে উঠলে ইডি(ED) সিবিআই এর ভিড় হয়। এক্ষত্রে কোথায়?একটা সময় মেডিক্যাল প্রবেশিকা নিত রাজ্য। ওদের উচিত রাজ্যের হাতে ফিরিয়ে দেওয়া । উচিত কলেজগুলোতে নির্বাচনের ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়া।

Tags :
Firhad Hakim On Accropolis Mall FireMayor Firhad Hakim
Next Article