For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

এআই নিয়ন্ত্রণে প্রথমবার আন্তর্জাতিক সম্মেলন  

05:33 PM Oct 31, 2023 IST | Rimi Shil
এআই নিয়ন্ত্রণে প্রথমবার আন্তর্জাতিক সম্মেলন  
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ কিছুদিন আগেই দেখা গিয়েছিল এআই সাংবাদিক সংবাদপাঠ করছেন। চ্যাটজিপিটি নামের একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই বাজারে আসার পর একাধিক প্রশ্ন উঠতে শুরু করে। এই এআই মানুষের জন্য বিপজ্জনক হয়ে উঠবে কিনা তা নিয়ে প্রশ্ন ওঠে। এবার এআই’র ব্যাপক প্রচলনের ঝুঁকি, নিয়ন্ত্রণ ও আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা বসতে চলেছে। লন্ডনে বুধবার (১ নভেম্বর) থেকে দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে।  

Advertisement

এই সম্মেলনে অংশ নেবেন বিভিন্ন রাষ্ট্রনেতারা, রাজনৈতিক নেতারা, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, অর্থনীতিবিদ সহ অন্যান্যরা। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, এলন মাস্কও থাকছেন।

Advertisement

 ক্রমাগত এআই-এর ব্যাপক প্রচলনে মানুষের কাজ হারানোর আশঙ্কা রয়েছে। এছাড়াও সাইবার হামলা, মানুষের নিয়ন্ত্রণ হারানোর ভয় থেকেই যায়। ফলে এই প্রভাবগুলি রুখতেই এক স্পষ্ট রূপরেখা স্থির করা হবে আলোচনায়।   সম্মেলনে তথাকথিত ‘ফ্রন্টিয়ার এআই’ প্রযুক্তির প্রভাব নিয়ে আলোচনা হবে। এআই নিয়ন্ত্রণে বিদ্যমান আইন যথেষ্ট নয় বলেই মনে করছেন রাষ্ট্রনেতারা। ফলে এই বিষয়েও আলোচনা হবে।

Advertisement
Tags :
Advertisement