For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আম দিয়ে পঞ্চ পদের বাহারি স্বাদ

05:58 PM Apr 18, 2024 IST | Reshmi Khatun
আম দিয়ে পঞ্চ পদের বাহারি স্বাদ
courtesy google
Advertisement

 নিজস্ব প্রতিনিধি : ফলের রাজা হল আম।খেতে কে না ভালবাসে, তা বাঙালি হোক বা অবাঙালি।আমের সঙ্গে আবেগ ঐতিহ্যে জড়িয়ে সকলেই।সেই আদ্যিকাল থেকে চলে আসছে আমের বাহারি পদ। দাদু ঠাকুমা তো বটেইবাদ যায় নি রবিঠাকুর থেকে বিদ্যাসাগরও।তৃপ্তি করে আম খেয়েছে বটে।দেশ হোক বা বিদেশ আমের ব্যবহার যুগ যুগ ধরে।আম দিয়ে বানানো য়ায় রকমারী পদ।এরমধ্যে হল আমের সহজলভ্য এই পঞ্চ পদ।

Advertisement

আমসত্ত্ব : আমসত্ব বা আমসি হলো আম থেকে তৈরি একটি মিষ্টিজাতীয় জনপ্রিয় খাবার।ছোট-বড় সবাই আমসত্ত্বের স্বাদে মুগ্ধ। কাঁচা বা পাকা আম দিয়ে তৈরি আমসত্ত্ব খেতে অনেক সুস্বাদু। এই আমসত্ত্বের উল্লেখ বাংলা সাহিত্যে বহুবার পাওয়া গেছে। কাঁচা বা পাকা আম দিয়ে সহজেই তৈরি করা যায় সুস্বাদু আমসত্ত্ব।

Advertisement

সরবত/ জুস : হাসফাঁসানি গরমে এক চুমুকেই প্রাণ জুড়িয়ে দেবে আমের এই শরবত। ওপরে কাঁচা আম ও পুদিনা পাতা ছড়িয়ে দিয়ে দিন।ব্যাস রেডি আমের সরবত। আমের লস্যিও জনপ্রিয় একটি পদ। ব্লেন্ডারে দিয়ে দিন আম, দই আর জল আর কি চাই,জিভে জল আনবে এই লস্যি।কাঁচা আমেরও সরবত বানিয়ে খেলে মন্দ হয় কি?

আচার : আমের আচার হল একটি ঐতিহ্যবাহী ভারতীয় মশলা যা কাঁচা কাঁচা সবুজ আম, মশলা এবং তেল দিয়ে তৈরি। ভাত, ডাল-রুটি, পরোটা এবং এমনকি প্রাতঃরাশের অনেক খাবারের সাথে খাওয়া হয়।কাঁচা আম দিয়ে টক-ঝাল-মিষ্টি রকমারি পদ যেন অমৃত।এই আচারের অবশিষ্টাংশ তেল যা পড়ে থাকে তা দিয়ে রান্নায়,মুড়ি মাখায় জমিয়ে খাওয়া হয়।

টক ডাল : আম দিয়ে টক ডাল, উফ চেটেপুটে খাবে সকলে।খাবারে অরুচি থাকলে রুচি ফেরাবে এই টক ডাল।

স্যালাড : আম দিয়ে স্যালাড!এটা স্বাস্থ্যের পক্ষেও ভীষণ উপকারি।এই স্যালাড দুপুরে খাবারের সাথে ও রাতের খাবারের সাথেও খেতে পারেন।

Advertisement
Tags :
Advertisement