OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চাঁদিফাটা গরমে নিজেকে সুস্থ রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম

লেবু জল, আখের রস বা ডাবের জল খেতে পারেন৷ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অধিক জল বেরিয়ে যায়, তাই বেশি পরিমাণে জল না খেলে ডিহাইড্রেট থেকে সানস্ট্রোক হতে পারে৷ আর গরমের পোশাক হিসেবে সুতির কাপড় পরুন।
07:32 PM Apr 03, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: এপ্রিল মাসেই গরমের বাড়বাড়ন্ত৷ প্রপার গরম তো এখনও দেরি আছে। তাতেই ঘাম ছুটছে সকলের। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে চারিদিকে তাপপ্রবাহ এবং লু সতর্কতা বইছে৷ তবে এই পরিস্থিতিতে যেটা সবচেয়ে জরুরী, তা হল স্বাস্থ্যের খেয়াল রাখা৷ তাপপ্রবাহের কারণে অনেকের বমি, ডায়রিয়া ও জ্বরের মতো একাধিক সমস্যা দেখা দেয়। যার ফলে শরীরে দুর্বলতা বেড়ে যায়৷ সবথেকে ভয় লাগে হিট স্ট্রোকের। তাই নিজেকে হিটস্ট্রোক থেকে রক্ষা করতে মেনে চলুন বিশেষ কয়েকটি টিপস।

সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বেশি গরম থাকায় এই সময়টা বাইরে বের হবেন না বাড়ি থেকে। যদি গুরুত্বপূর্ণ কাজে বাইরে যেতেই হয়, তাহলে অবশ্যই টুপি, ফুলহাতা জামা ও জুতো পরে যান। এছাড়া এই গরমে নিজেকে হাইড্রেটেড রাখার জন্যে প্রচুর পরিমাণ জল খান। লেবু জল, আখের রস বা ডাবের জল খেতে পারেন৷ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অধিক জল বেরিয়ে যায়, তাই বেশি পরিমাণে জল না খেলে ডিহাইড্রেট থেকে সানস্ট্রোক হতে পারে৷ আর গরমের পোশাক হিসেবে সুতির কাপড় পরুন।

এতে আপনার শরীরে তাপপ্রবাহ চলাচল করতে পারে। এই গরমে বেশি মশলা বা ভাজাভুজি বা চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। এই সময়ে যতটা সম্ভব অল্প খাবার খান৷ ফল এবং শাকসবজি বেশি করে খান৷ এতে শরীর ঠান্ডা থাকবে এবং হিট স্ট্রোকের সম্ভাবনা থাকে না। আর গরমে বারবার চা এবং কফির খাওয়া এড়িয়ে চলুন।

Tags :
Follow some rules to keep yourself healthy in Chandifata summer
Next Article