For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আইপিএলে সফল কোচদের মধ্যে বিদেশিদের দাপট বেশি

03:11 PM May 26, 2024 IST | Mainak Das
আইপিএলে সফল কোচদের মধ্যে বিদেশিদের দাপট বেশি
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আইপিএলে কোনও দলকে চ্যাম্পিয়ান করার পিছনে যেমন অধিনায়কের ভূমিকা থাকে, তেমনি কোচের ভূমিকাও খুব গুরুত্বপূর্ণ। পরিসংখ্যান বলছে, আইপিএলে কোনও দলকে চ্যাম্পিয়ান করানোর পিছনে বিদেশি কোচদের ভূমিকা সবচেয়ে বেশি। সেক্ষেত্রে সফল কোচদের মধ্যে রয়েছেন মাত্র একজন ভারতীয়।

Advertisement

এখন পর্যন্ত ১৬ বার আইপিএল টুর্নামেন্ট হয়েছে। এই ১৬ বারের মধ্যে চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স পাঁচ বার করে ট্রফি জিতেছে। পাশাপাশি একবার, দুবার করে ট্রফি জিতেছে কিছু ফ্র্যাঞ্চাইজি। এই দলগুলিকে চ্যাম্পিয়ান করানোর পিছনে পাঁচ জন কোচের ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য। এই পাঁচ জন হলেন নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং, শ্রীলঙ্কার মেহেলা জয়বর্ধন, অস্ট্রেলিয়ার খেলোয়াড় ট্রেভর বেলিস, রিকি পন্টিং ও আশিস নেহেরা। এই পাঁচ জনের মধ্যে চারজনই বিদেশি।

Advertisement

বিদেশি কোচদের মধ্যে যিনি সবচেয়ে বেশি বার দলকে জিতিয়েছেন তাঁর নাম স্টিফেন ফ্লেমিং। স্টিফেন এখনও পর্যন্ত আইপিএলের খেতাব জিতিয়েছেন। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ফ্লেমিং। এরপর চেন্নাই সুপার কিংসের হয়ে ১০টি ম্যাচ খেলেন তিনি। এরপরই চেন্নাইয়ের হয়ে কোচিং শুরু করেন এই নিউজিল্যান্ডের খেলোয়াড়। মহেন্দ্র সিং ধোনির চেন্নাইকে পাঁচ বার চ্যাম্পিয়ান করার ক্ষেত্রে ফ্লেমিংয়ের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। চেন্নাইয়ের কোচিংয়ের দায়িত্ব পালন করার পাশাপাশি ২০১৭ সালে রাইজিং পুনে সানরাইজার্সের কোচ হয়েছিলেন ফ্লেমিং। সেবার পুনেকে ফাইনালে তুলেছিলেন তিনি। ফ্লেমিংকে আইপিএলের ইতিহাসে সবচেয়ে কোচ বলা হয়।

ফ্লেমিং ছাড়া মেহেলা জয়বর্ধনের নামও আলোচনায় উঠে আসছে। ২০১৭ সালে মুম্বইয়ের কোচ হয়েছিলেন জয়বর্ধন। সেইবছরই মুম্বইকে চ্যাম্পিয়ান করেছিলেন তিনি। এরপর ২০১৯ ও ২০২০ সালে মুম্বইকে চ্যাম্পিয়ান করেছিলেন তিনি। সফল কোচদের মধ্যে ট্রেভর বেলিসের নামও বিশেষ উল্লেখযোগ্য। ট্রেভরের কোচিংয়েই কলকাতা নাইট রাইডার্স দুবার চ্যাম্পিয়ান হয়েছে।

Advertisement
Tags :
Advertisement