OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চলে গেলেন লাল-হলুদের স্বর্ণযুগের ফুটবলার প্রবীর মজুমদার

04:42 PM Dec 28, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: বছর শেষেই দুঃসংবাদ। চলে গেলেন ইস্টবেঙ্গলের স্বর্ণযুগের অন্যতম সেনানি প্রবীর মজুমদার। বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টে নাগাদ না ফেরার দেশে পাড়ি দিয়েছেন সত্তরের দশকের লাল-হলুদ রক্ষণের অন্যতম প্রহরী। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৭ বছর। মৃত্যুকালে একমাত্র পুত্র, পুত্রবধূ ও নাতনিকে রেখে গিয়েছেন তিনি। স্বর্ণযুগের অন্যতম ফুটবলারের অকাল প্রয়াণে শোকের ছায়া ইস্টবেঙ্গল শিবিরে।

সত্তর দশকে যে ক’জন ফুটবলার কলকাতা ময়দান কাঁপিয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন প্রবীর মজুমদার। ১৯৭২ ও ১৯৭৩ সালে লেফট ব্যাক হিসাবে লাল-হলুদের রক্ষণভাগ আগলে রাখা প্রবীর মজুমদারের খেলার স্মৃতি এখনও ময়দানের প্রবীণদের চোখে ভাসে। ১৯৭২ সালে একটি গোল না খেয়ে কলকাতা লিগ জেতার রেকর্ড করেছিল ইস্টবেঙ্গল। সেই বছরই আইএফএ শিল্ড, বরদোলুই কাপ, ডুরান্ড ও রোভার্সে চ্যাম্পিয়ন হয় লাল-হলুদ শিবির। প্রথম বারের জন্য ত্রিমুকুট জেতে তারা। ১৯৭৩ সালে কলকাতা লিগ, আইএফএ শিল্ড, রোভার্স ও ডিসিএম চ্যাম্পিয়ন হয় ইস্টবেঙ্গল।

খেলা ছাড়ার পরেও ময়দানের সঙ্গে সম্পর্ক চোকাতে পারেননি প্রবীর মজুমদার। ১৯৮১ সালে প্রিয় ক্লাব ইস্টবেঙ্গলের প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। যদিও বয়সের কারণে গত কয়েক বছর আর ময়দানমুখো হননি লাল-হলুদের স্বর্ণযুগের অন্যতম সেনানি। প্রাক্তন ফুটবলার ও প্রশিক্ষকের প্রয়াণে শোকস্তব্ধ ইস্টবেঙ্গল ক্লাব। প্রবীরের  প্রতি শ্রদ্ধা জানাতে এদিন ক্লাবের পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

Tags :
East Bengalformer-east-bengal-footballer-prabir-majumderprabir-majumder
Next Article