OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ছত্তিশগড়ের নয়া মুখ্যমন্ত্রী আদিবাসী নেতা বিষ্ণুদেও সাই

04:18 PM Dec 10, 2023 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ সাত দিনের টানাপোড়েনের অবসান ঘটিয়ে অবশেষে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল বিজেপি। ছত্তিশগড়ের নতুন মুখ্যমন্ত্রী হলেন আদিবাসী নেতা বিষ্ণু দেও সাই । প্রাক্তন সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীও ছিলেন সাই। আগামী বছরের এপ্রিল-মে মাসে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের আগে জাতিগত সমীকরণ ঠিক করতে এবং ওবিসি, আদিবাসী এবং আদিবাসী ভোটারদের আকৃষ্ট করার জন্য বিজেপি তাঁকে প্রার্থী করেছিল।

রবিবার রায়পুর দলের নবনির্বাচিত বিধায়কদের নিয়ে বৈঠকে বসেন বিজেপির পর্যবেক্ষকরা। বৈঠকে ছিলেন ছত্তিশগড়ের বিজেপি সাংসদরাও। মুখ্যমন্ত্রী নির্বাচনে তাঁদের মতামত নেওয়া হয়। আদিবাসী সম্প্রদায়ের সাই ১৯৮০ সাল থেকে বিজেপির সঙ্গে যুক্ত। বর্তমানে ছত্তিশগড় বিধানসভার কুঙ্কুরি কেন্দ্রের প্রতিনিধিত্ব করছেন। ২০২০ সালে বিষ্ণুদেও সাই বিজেপির রাজ্য সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। আরএসএস এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংয়ের সাথে তাঁর ছিল ঘনিষ্ঠ সম্পর্ক। পাশাপাশি একাধিক প্রতিষ্ঠানে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তাঁর। 

উল্লেখ্য, ছত্তিশগড়ে দেশের মধ্যে সবচেয়ে বেশি আদিবাসী জনসংখ্যা রয়েছে। বিজেপি আদিবাসী প্রার্থীর দিকে ঝুঁকছে তা নিয়ে আগেই উঠেছিল জল্পনা। আর এবার সেই জল্পনাই সত্যি হল। ৩ ডিসেম্বর চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছিল। তার এক সপ্তাহ পর ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা হল।  শুধু তাই নয় তিন রাজ্যে বিধানসভা নির্বাচনে জয়লাভের পর ছত্তিশগড়ই প্রথম রাজ্য যেখানে বিজেপি নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করেছে।

Tags :
chhattisgarhchief ministerformer union ministervishnu deo
Next Article