OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে জয়পুরে পৌঁছচ্ছেন ম্যাক্রোঁ

10:21 AM Jan 25, 2024 IST | Srijita Mallick
courtesy: google

নিজস্ব প্রতিনিধিঃ চলতি  বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগদান করতে ভারতে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার জয়পুরে আসছেন তিনি। জানা গিয়েছে, এদিন ম্যাক্রোঁ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বেশ কয়েকটি ঐতিহ্যবাহী স্থান পরিদর্শন করবেন। এছাড়াও একটি রোড শোতেও যোগদান করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান যন্তর মন্তরে সফরে যোগ দেবেন মোদি। এরপরে দুই নেতা যন্তর মন্তর থেকে সাঙ্গানেরি গেট পর্যন্ত একটি যৌথ রোড শোতে অংশ নেবেন এবং হাওয়া মহলে যাত্রাবিরতি করবেন। সূত্রের খবর, হাওয়া মহলে জয়পুরের বিশেষ মশলা চা থাকবে ফ্রান্সের প্রেসিডেন্টের জন্য। রামবাগ প্যালেসে ম্যাক্রোঁর জন্য একটি ব্যক্তিগত নৈশভোজের পরিকল্পনাও করা হয়েছে।

ফরাসি যুদ্ধবিমান ও সাবমেরিন কেনার জন্য কেন্দ্র ও ফরাসি সরকার যখন বহু বিলিয়ন ডলারের চুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে তখন এই সফর অনুষ্ঠিত হচ্ছে। আশা করা হচ্ছে যে ভারতের প্রস্তাবিত ২৬ টি রাফাল যুদ্ধবিমান এবং তিনটি স্করপিয়ন সাবমেরিন কেনার বিষয়টি নিয়ে এদিনের দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনা হবে। ফ্রান্স ভারতের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ।

উল্লেখ্য, রাষ্ট্রপতি ম্যাক্রোঁ প্রজাতন্ত্র দিবস উদযাপনের আমন্ত্রণ গ্রহণ শেষ মুহুর্তের  করেছেন। গত বছর জুলাই মাসে ফ্রান্সের বাস্তিল দিবসের অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ করা হলে তিনি আসতে পারবেন না বলে জানিয়ে  দিয়েছেন।

Tags :
Emanuel MacronFranceFrance presidentindiaNarendra modiRepublic Day celebrations
Next Article