OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

Online Ticket কেনায় প্রতারণা চক্র, গ্রেফতার ৮

12:16 PM Dec 01, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধি: শহরে নয়া কায়দায় সাইবার জালিয়াতি। রেলের Online Ticket কেনার ব‌্যবস্থা করিয়ে দেওয়ার নাম করে এক মহিলার কাছ থেকে ২৭ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। প্রতারকেরা নিজেদের IRCTC’র কর্মী বলে পরিচয় দিয়ে ওই মহিলার কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে। সেই ঘটনার তদন্তে নেমে কলকাতা পুলিশের সাইবার শাখার আধিকারিকেরা ৮ জনকে গ্রেফতার করেছেন। জালিয়াতরা যে রেলের সংস্থার ভুয়া ওয়েবসাইট তৈরি করে জালিয়াতি করত, সেই তথ‌্যও তদন্তে উঠে এসেছে।

পুলিশ জানিয়েছে, পূর্ব কলকাতার বাসিন্দা এক মহিলা অভিযোগ জানান, তিনি Online-এ রেলের টিকিট কাটার চেষ্টা করছিলেন। বিফল হয়ে IRCTC’র ওয়েবসাইটে গিয়ে রেলের টিকিট কাটার প্রস্তুতি নেন। সার্চ ইঞ্জিনে গিয়ে রেলের ওই সংস্থার একটি Website খুঁজে পান। তিনি Log In করতে গিয়ে একটি Helpline দেখতে পান। বলা রয়েছে, ওই হেল্পলাইনে ফোন করলে তাঁকে সবরকম ফোন করা হবে। তিনি ওই হেল্পলাইনের নম্বরে ফোন করতেই তাঁর কাছ থেকে কিছু তথ‌্য চাওয়া হয়। এর পর তাঁকে একটি App ডাউনলোড করতে বলে জানানো হয়, ওই অ‌্যাপের মাধ‌্যমেই তাঁকে টাকা মেটাতে হবে। অভিযোগকারিণী ওই মহিলা বুঝতেও পারেননি যে, ওই Website-টি জাল।

ঘটনার তদন্তে নেমে পুলিশের আধিকারিকেরা জানতে পারেন, সাইবার জালিয়াতরা ওই মহিলার অজান্তে তাঁকে দিয়েই মোবাইলে Mirror App ডাউনলোড করায়। তারপরেই তাঁরা ওই মহিলার মোবাইলটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এর পর তাঁর ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্টের লেনদেনের তথ‌্য সংগ্রহ করে ২৬ লক্ষ ৯১ হাজার টাকা তুলে নেয়। এই ব‌্যাপারে ব‌্যাঙ্ক জালিয়াতি দমন শাখার আধিকারিকরা তদন্ত শুরু করেন। মোবাইলের সূত্র ধরে পুলিশ এই জালিয়াতি চক্রের দুই মাথা মহম্মদ জাকির ইকবাল ও সরফরাজকে আনন্দপুরের চৌবাগা থেকে গ্রেফতার করে। ধৃতদের জেরা করে আরও ৬ জনকে গোয়েন্দা পুলিশ গ্রেফতার করে। এই চক্রের সঙ্গে আরও কেউ যুক্ত কি না, তা জানার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

Tags :
arrestedFraud CaseKolkataonline tickets
Next Article