For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিশ্ব এইডস দিবস উপলক্ষে সোনাগাছিতে বিনামূল্যে কন্ডোম বিতরণ

এছাড়াও বিশ্ব এইডস দিবস উপলক্ষে বর্ণাঢ্য সচেতনতা যাত্রার আয়োজন করা হয় শিলিগুড়িতে।
12:23 AM Dec 02, 2023 IST | Sushmitaa
বিশ্ব এইডস দিবস উপলক্ষে সোনাগাছিতে বিনামূল্যে কন্ডোম বিতরণ
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ১ ডিসেম্বর, চলে গেল আজ বিশ্ব এইডস দিবস। তবে এই দিনটা মোটামুটি অনেক জায়গায় স্বাস্থ্য সচেতনতা অভিযান শুরু হয়েছে। বিশ্ব এইডস দিবস, ১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্বব্যাপী পালিত হয়, এই দিনটি এইচআইভি সংক্রমণের কারণে সৃষ্ট এইডস মহামারী সম্পর্কে একটি আন্তর্জাতিকতা প্রকাশের দিন।

Advertisement

অর্মিউনোডেফিসিয়েন্সি সিনোম (এইডস) মানব ইমিউনোডেফিসিয়েন্সি ইভেন্ট ইভিটি (এইচআইভি) দ্বারা সৃষ্ট এই রোগ একটি জীবন-হুমকিপূর্ণ অবস্থা। এইচআইভি রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা প্রতিরোধ এবং অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। সরকারী ও স্বাস্থ্য ব্যবস্থা, বেসরকারী সংস্থা এবং বিশ্বে ব্যক্তিরা এইডস নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণের বিষয়ে শিক্ষা দিনটি পালন করে। তবে এইড ডে তে যাঁদের কথা সবার আগে মাথায় আসে তাঁরা হলেন নিষিদ্ধ পল্লীর কর্মীরা। শুক্রবার আন্তর্জাতিক এইডস দিবস উপলক্ষে উত্তর কলকাতার যৌনপল্লী সোনাগাছিতে রাজ্য এইডস প্রতিরোধ, নিয়ন্ত্রণ সংস্থা ও জাতীয় নিয়ন্ত্রণ সংস্থার সহায়তায় যৌনকর্মী ও তাদের কাস্টমারদের সহ পথ চলতি মানুষজনদের ফ্রী কনডম বিতরণ, HIV, স্ক্রিনিং, STI, TB HEP- B, HEP-C পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি এইডস এড়িয়ে চলার সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া হয়।

Advertisement

এছাড়াও বিশ্ব এইডস দিবস উপলক্ষে বর্ণাঢ্য সচেতনতা যাত্রার আয়োজন করা হয় শিলিগুড়িতে। আন্তর্জাতিক বিশ্বের এইডস দিবস উপলক্ষে সারা বিশ্বের পাশাপাশি শিলিগুড়িতেও সচেতনতা বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজিত হয়েছিল। শুক্রবার শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাতে শুরু হয় শহরের বিভিন্ন পথ পরিক্রমা। ফের পার্কে এসে শেষ হয়। যেখানে অংশ গ্রহণ করেন বিভিন্ন নার্সিং ট্রেনিং স্কুলের পড়ুয়ারা, সেচ্ছাসেবী সংগঠনের সদস্য সহ একগুচ্ছ অতিথিরা। শোভাযাত্রার পরে লাইফ কুইজের মাধ্যমে পুরস্কারে অংশগ্রহণ করে পদযাত্রায় অংশগ্রহণকারীরা। এদিনের অনুষ্ঠান উপস্থিত ছিলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক, শিলিগুড়ির প্রাক্তন বিধায়ক ডাক্তার রুদ্রনাথ ভট্টাচার্য, পুর নিয়মের স্বাস্থ্য বিভাগের আধিকারিক সহ বিশিষ্টজনেরা।

Advertisement
Tags :
Advertisement