For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্য মন্ত্রিসভায় অনুমোদন পেল শিল্পের জন্য জমির Free Hold প্রস্তাব

শিল্প স্থাপনের জন্য জমির স্থায়ী মালিকানা বা Free Hold দেওয়ার প্রস্তাব, সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে।
09:39 AM Dec 05, 2023 IST | Koushik Dey Sarkar
রাজ্য মন্ত্রিসভায় অনুমোদন পেল শিল্পের জন্য জমির free hold প্রস্তাব
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যে শিল্প স্থাপনের জন্য জমির স্থায়ী মালিকানা বা Free Hold দেওয়ার প্রস্তাব, সোমবার রাজ্য মন্ত্রিসভার(State Cabinet) বৈঠকে অনুমোদিত হয়েছে। কয়েক মাস আগে শিল্প, আবাসন প্রভৃতির প্রকল্পের জন্য লিজ মালিকানায় থাকা জমির স্থায়ী Free Hold দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। এবার তা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হল। জানা গিয়েছে, পশ্চিম মেদিনীপুর(Paschim Midnapur) জেলায় শিল্প স্থাপনের জন্য রাজ্য শিল্পোন্নয়ন নিগমকে ৩৫০ একর জমি ৯৯ বছরের লিজে দেওয়ার প্রস্তাবও পাশ হয়েছে। আবার হাওড়া(Howrah) জেলার উলুবেড়িয়া থানার রাউতা ও মালঞ্চবেড়িয়া মৌজায় মোট ৩০.৭৯ একর জমি একটি নামী বেসরকারি সংস্থাকে Lease Hold থেকে Free Hold করার অনুমোদন দিয়েছে সরকার। একই সঙ্গে জানা গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়(Sourav Gangully) রাজ্যে তাঁর যে দ্বিতীয় ইস্পাত কারখানাটি গড়ি তুলতে চাইছেন, তা সম্ভবত শালবনির বদলে গড়বেতায় গড়ে উঠবে।

Advertisement

গতকাল রাজ্য বিধানসভা ভবনে মুখ্যমন্ত্রীর ঘরেই বসেছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। যদিও সেই বৈঠক খুব সংক্ষিপ্তই ছিল। কিন্তু স্বল্প পরিসরেই মুখ্যমন্ত্রী বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেন। তার মধ্যে প্রথমেই ছিল রাজ্য শিল্পোন্নয়ন নিগমকে ৩৫০ একর জমি ৯৯ বছরের লিজে দেওয়ার প্রস্তাবটি। কোন শিল্পের জন্য ওই জমি দেওয়া হবে, তা পরিষ্কার করা না-হলেও সূত্রের খবর, সেই জমি আগামী দিনে সৌরভের সংস্থাকে দেওয়া হতে পারে। যদিও এর আগে সৌরভ জানিয়েছিলেন, শালবনিতে জিন্দালদের পরিত্যক্ত জমিতে তিনি একটি ইস্পাত কারখানা তৈরি করবেন। প্রশাসনিক মহলের খবর, শালবনিতে জমি দেওয়ার ক্ষেত্রে আইনি জটিলতা দেখা দিতে পারে, এ কথা মাথায় রেখে ওই কারখানার জন্য বিকল্প জমির খোঁজ শুরু করেছে সরকার। আবার হাওড়া জেলার জগৎবল্লভপুর ব্লকের লস্করপুর মৌজায় ২৮.২৭ একর সরকারি খাস জমি দীর্ঘকালীন মেয়াদে ফাউন্ড্রি পার্ক গড়ার জন্য দেওয়া হবে। সেই সিদ্ধান্তও গৃহীত হয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। Foundry Cluster Development Association ওই প্রকল্পটি করবে।

Advertisement

পশ্চিম মেদিনীপুরের কেশপুরে তালকুয়াতে ০.৫৫ একর সরকারি খাস জমি দীর্ঘমেয়াদে রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানিকে দেওয়ার প্রস্তাবও অনুমোদিত হয়েছে। অন্যদিকে নবান্ন সূত্রে জানা গিয়েছে, সদ্যসমাপ্ত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে(Bengal Global Business Summit 2023) শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগের যে প্রস্তাব রাজ্য সরকারের কাছে এসেছে, সেই সব প্রস্তাবগুলি বাস্তবায়িত করতে পশ্চিম মেদিনীপুর, আলিপুরদুয়ারের মতো জেলাগুলিতে সরকারি খাস জমি শিক্ষা ক্ষেত্রে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এমন সিদ্ধান্ত প্রসঙ্গে রাজ্য প্রশাসনের একাংশ জানিয়েছে, রাজ্য সরকার আগেই পড়ে থাকা সরকারি জমি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল। সেই নীতি মেনেই সরকারি জমি শিল্প ও শিক্ষা ক্ষেত্রে ব্যবহারের অনুমতি দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়াও সেচ ও জলপথ, জনস্বাস্থ্য কারগরি দফতর ও ভূমি ও ভূমি রাজস্ব দফতরের বেশকিছু জমি সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
Tags :
Advertisement