OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

একশো বছরে বিয়ে করলেন স্বাধীনতা সংগ্রামী

08:12 PM Jan 29, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বয়স একশো বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু তাতে কী। ১০৩ বছর বয়সে তাঁর অর্ধেকের বয়সের এক মহিলাকে বিয়ে করলেন এক বৃদ্ধ। একটা সময়ে স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়েছিলেন ভোপালের বাসিন্দা এই স্বাধীনতা সংগ্রামী।

এই নিয়ে তৃতীয়বার বিয়ে করলেন স্বাধীনতা সংগ্রামী হাবিব নজর। ভোপালের ইটওয়ারা প্রদেশে বিয়ের অনুষ্ঠানটি হয়। দ্বিতীয় স্ত্রী মারা যাওয়ার তৃতীয় বিবাহটি করেন হাবিব। হাবিব বিয়ে করেছেন ৪৯ বছর বয়সি ফিরোজ জাহানের। ফিরোজ জাহানেরও এটি দ্বিতীয় বিয়ে। গত বছরই দুজনের মধ্যে বিবাহ সম্পন্ন হয়। কিন্তু এতদিন তা প্রকাশ্যে আসেনি। তবে এবারে তা সামনে এল। নতুন স্ত্রীকে সঙ্গে নিয়ে ভালোই রয়েছেন শতোর্ধো এই বৃদ্ধ।

নিজের জীবনের অভিজ্ঞতার কথা শেয়ার করতে গিয়ে সাংবাদিকদদের হাবিব জানান, ‘আমার প্রথম বিয়ে হয় নাসিকে। প্রথম বিয়ের পর নাসিক ছেড়ে লখনউতে চলে যাই। সেখানে আরও একজন মহিলার সঙ্গে আলাপ হয়েছিল। তাঁকে বিয়ে করি। দ্বিতীয় স্ত্রীর মৃত্যুর পর নিজে খুব একাকীত্বে ভুগছিলাম। শেষপর্যন্ত ফিরোজের সঙ্গে আমার আলাপ হয়। শেষপর্যন্ত ফিরোজকে বিয়ে করি।‘ তবে হাবিব সাফ জানিয়ে দেন, তিনি ফিরোজ করার জন্য জোর করেননি। ফিরোজ নিজে থেকেই বিয়ে করতে রাজি হয়েছিল। ৪৯ বছর বয়সি ফিরোজ জাহান জানান, ১০৩ বছর বয়সি এই স্বাধীনতা সংগ্রামীকে দেখার মতো কেউ নেই। তাই তিনি তাঁকে বিয়ে করার জন্য রাজি হয়েছেন। তাঁর স্বামী সম্পূর্ণ সুস্থ রয়েছেন। কোনও শারীরিক সমস্যা নেই।

Tags :
bhopalfreedom fighterMadyapradeshMarriage
Next Article