OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

শুক্র না শনি, কবে পালন করবেন শিবরাত্রি?

যাঁরা চার প্রহরে চারবার শিবের অভিষেক করাবেন তাঁরা শুক্রে রাত আটটার পর থেকে পুজো শুরু করতে পারেন। চার প্রহরে চারবার পুজো করলে চারটি মাটির শিবলিঙ্গ তৈরি করতে হবে।
07:10 PM Mar 07, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: রাত পোহালেই শিবরাত্রি। আগামীকাল আবার নারীদিবসও। প্রথা অনুযায়ী, শিবরাত্রির ঠিক আগের দিনই পালন করা হয় সংযম। সম্পুর্ন নিরামিষ খেতে হয়। আর শিবের উপোস ভাঙার পর অন্ন খেতে হয়। ইতিমধ্যে সমস্ত শিব ভক্তদের মধ্যে উন্মাদনা তুঙ্গে। পাশাপাশি শহরের সমস্ত শিব মন্দিরগুলিতে চলছে উৎসবের প্রস্তুতি। তবে ঠিক কবে পড়েছে শিবরাত্রি, শনিবার না রবিবার? শিবরাত্রির সময় না শেষ হওয়া পর্যন্ত শিবের উপবাস ভাঙা যাবেনা।

মহা চতুর্দশী তিথি শুরু হচ্ছে শুক্রবার। থাকবে শনিবার পর্যন্ত। কিন্তু অনেকেই ভাবছেন, ঠিক কবে পালন করবেন শিবরাত্রি? তাঁদেরকে জানিয়ে রাখি, এ বছর শুক্র এবং শনি দু’দিনই শিবরাত্রি পালন করতে পারবেন। চতুর্দশী শুরু হচ্ছে শুক্রবার রাত আটটার দিকে। থাকবে শনিবার বিকেল পর্যন্ত। সুতরাং শুক্রবার সারা রাত থাকছে চতুর্দশী। এছাড়াও যারা বাড়িতে শিবলিঙ্গ অভিষেক করতে চান, তারা শুক্রবার রাতেই তা করিয়ে নিতে পারেন। 

এছাড়াও যাঁরা বৈষ্ণব বা গোস্বামী মতে পুজো করেন, তাঁরা শনিবার শিবরাত্রি পালন করুন। যাঁরা চার প্রহরে চারবার শিবের অভিষেক করাবেন তাঁরা শুক্রে রাত আটটার পর থেকে পুজো শুরু করতে পারেন। চার প্রহরে চারবার পুজো করলে চারটি মাটির শিবলিঙ্গ তৈরি করতে হবে। প্রত্যেক প্রহরে এক একটি শিবলিঙ্গের অভিষেক করাবেন। সেক্ষেত্রে নিয়ম সবার জন্যে একই! প্রথম প্রহরের শিবের অভিষেক হবে দুধ দিয়ে। দ্বিতীয় প্রহরে দধি অর্থাৎ দই দিয়ে। তৃতীয় প্রহরে ঘি দিয়ে এবং শেষ প্রহর মধু দিয়ে।

Tags :
SHIVRATRI 2024
Next Article