For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২৬ ফেব্রুয়ারি থেকেই ১০০ দিনের টাকা দেবে রাজ্য, জঙ্গলমহলে সূচনা করবেন মুখ্যমন্ত্রী

১০০ দিনের কাজের প্রকল্পে বাংলার প্রায় ২৫ লক্ষ মানুষকে তাঁদের মজুরি প্রদানের কাজ আগামী ২৬ ফেব্রুয়ারি ঝাড়গ্রাম থেকে সূচনা করবেন মুখ্যমন্ত্রী।
10:10 AM Feb 19, 2024 IST | Koushik Dey Sarkar
২৬ ফেব্রুয়ারি থেকেই ১০০ দিনের টাকা দেবে রাজ্য  জঙ্গলমহলে সূচনা করবেন মুখ্যমন্ত্রী
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ১ মার্চ নয়, তার আগে থেকেই শুরু হয়ে যাবে বাংলার(Bengal) প্রায় ২৫ লক্ষ মানুষের ব্যাঙ্কের অ্যাকাউন্টে ১০০ দিনের কাজের টাকা(Wages of 100 Days Work Project) ঢোকার পালা। আগামী ২৬ মার্চ জঙ্গলমহল(Jungalmahal) সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। ওই দিন তিনি ঝাড়গ্রামে(Jhargram) সরকারি পরিষেবা প্রদানের অনুষ্ঠানে যোগ দেবেন। সেই মঞ্চ থেকেই তিনি ১০০ দিনের কাজের টাকা দেওয়ার প্রক্রিয়ার আনুষ্ঠানিক সূচনা করবেন। বাংলার প্রায় ২৫ লক্ষ মানুষ কেন্দ্র সরকারের ১০০ দিনের কাজের প্রকল্পে কাজ করেও তাঁদের প্রাপ্য মজুরি পাননি। কেন্দ্র সরকার গত ২ বছর ধরে তাঁদের সেই মজুরি আটকে রেখেছে। বকেয়া মজুরির পরিমাণ ৩৭৩২ কোটি টাকা। দীর্ঘদিন ধরে অপেক্ষা করার পরে এবার রাজ্য সরকারই সেই টাকা দিয়ে দিতে উদ্যোগী হয়েছে। তার জন্য রাজ্য বাজেটে ৩৭০০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। সেই টাকা প্রদানের কাজ শুরু হওয়ার কথা ছিল ১ মার্চ থেকে। কিন্তু গতকাল অর্থাৎ রবিবার বীরভূম জেলার সিউড়িতে মুখ্যমন্ত্রী যে সভা করেন সেখান থেকেই তিনি জানিয়ে দেন আগামী ২৬ ফেব্রুয়ারি থেকেই টাকা পাঠানোর কাজ শুরু হবে।

Advertisement

নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফর শুরু হচ্ছে। তিনি সেইদিন অথবা তার আগের দিন কলকাতা থেকে সরাসরি ঝাড়গ্রামে আসবেন। ২৬ তারিখ ঝাড়গ্রামে সভা করার পাশপাশি সেদিনই অথবা তার পরের দিন তিনি সভা করবেন মেদিনীপুরে। তারপর যাবেন বাঁকুড়া ও পুরুলিয়ায়। অর্থাৎ জঙ্গলমহলের ৪ জেলাতেই এবার মুখ্যমন্ত্রী পা পড়তে চলেছে। ভুললে চলবে না জঙ্গলমহলের ৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে উনিশের লোকসভা ভোটে বিজেপি(BJP) ৫টি আসনেই জয়ী হয়েছিল। সেই প্রেক্ষাপটে লোকসভা নির্বাচনের(General Election 2024) আগে মুখ্যমন্ত্রীর এই সফর রাজনৈতিক ও প্রশাসনিক দিক থেকে বেশ তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে। যদিও তৃণমূল(TMC) সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফরে মেদিনীপুর নাও থাকতে পারে। সেক্ষেত্রে ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া সফর শেষ করে কলকাতায় ফিরবেন মুখ্যমন্ত্রী। তারপরে তিনি দুই মেদিনীপুর জেলা সফরে যাবেন।

Advertisement

উনিশের ভোটে তৃণমূল জঙ্গলমহলের সমর্থন হারিয়ে ফেললেও একুশের ভোটে সেই সমর্থন কিছুটা হলেও ফিরে পায়। ঝাড়গ্রাম জেলার ৪টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৪টিতেই জয়ী হয় তৃণমূল। বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহল এলাকাতেও তৃণমূল বেশির ভাগ আসনেই জয়ী হয়েছে। এবার পালা লোকসভা নির্বাচনে বিজেপির হাত থেকে পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম ও মেদিনীপুর আসন ছিনিয়ে নেওয়ার। সেই জয়ের বিষয়ে জোড়াফুল শিবির রীতিমত আত্মবিশ্বাসী। কেননা গত বছর হয়ে যাওয়া পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলের বুকে কোনও ছাপই ফেলতে পারেনি বিজেপি। একই সঙ্গে মুখ থুবড়ে পড়ে কুড়মিদের পৃথক ভাবে ভোটে লড়াই করার ফলও। এই দুই ঘটনাই আত্মবিশ্বাস বাড়িয়েছে তৃণমূল। তারওপর এবার সেখানে সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। যার অর্থ জঙ্গলমহলের জন্য কয়েক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। জঙ্গলমহলের জনতার হাতেও তুলে দেবেন সরকারি পরিষেবা। পাশপাশি সূচনা করবেন ১০০ দিনের কাজের টাকা দেওয়ার কাজ।

Advertisement
Tags :
Advertisement