OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সুজির হালুয়া থেকে নারকেল বরফি, রামনবমীতে ভোগে রাখুন বিশেষ মিষ্টান্ন

এই পুজোর এখন পশ্চিমবঙ্গেও বিদ্যমান। যাই হোক, রামনবমী প্রসাদে সাধারণত কি কি রাখবেন তা জানা আছে কী, পানকাম, সুজি হালওয়া, কালা চান্না এবং নারকেল বরফি রাখতে পারেন। সেগুলি তৈরির উপায় জেনে নিন নিন।
07:38 PM Apr 15, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: আগামী ১৭ এপ্রিল রামনবমী। এই পুজোর এখন পশ্চিমবঙ্গেও বিদ্যমান। যাই হোক, রামনবমী প্রসাদে সাধারণত কি কি রাখবেন তা জানা আছে কী, পানকাম, সুজি হালওয়া, কালা চান্না এবং নারকেল বরফি রাখতে পারেন। সেগুলি তৈরির উপায় জেনে নিন।

পানকাম

একটি কলসিতে ৫ কাপ জলের সঙ্গে 1 কাপ গুড় যোগ করুন। ভালো করে মেশান এবং গুড় ২০ মিনিট ভিজিয়ে রেখে দিন। সম্পূর্ণরূপে দ্রবীভূত হওয়া পর্যন্ত ভালভাবে নাড়তে থাকুন।
এবার আধা চা-চামচ- কালো মরিচ গুঁড়া, এলাচ গুঁড়া, আদা গুঁড়া ও লবণ দিন। কলসিতে একটি লেবুর রস ছেঁকে নিয়ে সবকিছু ভালো করে মিশিয়ে নিন। সবশেষে, এক মুঠো তুলসী/তুলসী পাতা যোগ করুন, আস্তে আস্তে নাড়ুন এবং পরিবেশন করুন। প্রসাদ হিসাবে পরিবেশন করার আগে আপনি পানীয়টিকে ফ্রিজে রাখতে পারেন।

সুজি হালুয়া

অল্প আঁচে একটি প্যানে আধা কাপ ঘি দিন। ঘি সম্পূর্ণ গলে গেলে, ১ কাপ সুজি যোগ করুন এবং হালকা বাদামী রঙ না হওয়া পর্যন্ত ভাজুন।
এদিকে, কম আঁচে আরেকটি প্যান গরম করুন। এতে কিছু জল যোগ করুন এবং ফুটতে দিন।
সুজি সোনালি বাদামী হয়ে এলে স্বাদ অনুযায়ী এক চিমটি সবুজ এলাচ গুঁড়া ও চিনি দিন। ভালো করে নাড়ুন। এবার প্রয়োজন অনুযায়ী জল দিয়ে একটানা নাড়তে থাকুন। রান্না করুন এবং নাড়ুন যতক্ষণ না সুজি হালুয়া তৈরি হয়। সবশেষে বাদাম দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

নারকেল বরফি

প্রথমে একটি প্যানে ২ টেবিল চামচ ঘি গরম করুন। এরপর ১ কাপ সুজি যোগ করুন এবং ৩-৪ মিনিটের জন্য ভাজুন। এরপর এটি গাঢ় হয়ে গেলে, এতে ১ কাপ গুঁড়ো নারকেল যোগ করুন। ভালো করে মিশিয়ে আরও ২-৩ মিনিট ভাজতে দিন। এবার আঁচ থেকে নামিয়ে মিশ্রণটি আলাদা করে রাখুন। এবার অন্য একটি প্যানে ১ কাপ দুধ গরম করে ফুটতে দিন। এবার নারকেলের মিশ্রণ যোগ করুন এবং ভালো করে মেশান। স্বাদ অনুযায়ী চিনি যোগ করুন এবং এটি সম্পূর্ণরূপে দ্রবীভূত হতে দিন। এটিকে মাঝারি আঁচে রান্না করতে দিন যতক্ষণ না দুধ সম্পূর্ণরূপে শোষিত হয় এবং একটি ঘন মিশ্রণ তৈরি হয়। মিশ্রণটি প্যানের পাশ ছেড়ে চলে গেলে, তাপ থেকে সরান এবং এটিকে কিছুটা ঠান্ডা হতে দিন। ট্রেতে এক টেবিল চামচ ঘি দিয়ে গ্রীস করে তাতে নারকেলের মিশ্রণ ছড়িয়ে দিন। একটি পুরু স্তর ছড়িয়ে রেফ্রিজারেটরে ট্রে স্লাইড করুন। পুরোপুরি সেট হয়ে গেলে, বরফির টুকরোগুলো কেটে নিন এবং আপনার পছন্দের বাদাম দিয়ে সাজিয়ে নিন।

Tags :
ram navami 2024
Next Article