For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

‘শ্রমিকদের উন্নয়নে বাংলার উত্তরণ’, বাংলায় শুরু শ্রমিক মেলা

প্রতিটি জেলায় একটি করে শহরে এই মেলা আয়োজিত হবে ২ দিনের জন্য। তবে কোনও শহরেই টানা ১৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মেলা চলবে না।
05:04 PM Jan 14, 2024 IST | Koushik Dey Sarkar
‘শ্রমিকদের উন্নয়নে বাংলার উত্তরণ’  বাংলায় শুরু শ্রমিক মেলা
Courtesy - Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) পরিকল্পনায় রাজ্যের শ্রম দফতরের(West Bengal Labour Department) উদ্যোগে এদিন অর্থাৎ রবিবার ১৪ জানুয়ারি থেকে শুরু হল শ্রমিক মেলা(Shramik Mela)। রাজ্যজুড়ে শ্রম দফতরের তরফে ১৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই শ্রমিক মেলা। প্রতিদিন দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই মেলার দরজা খোলা থাকবে। তবে কোনও শহরেই টানা ১৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মেলা চলবে না। প্রতিটি জেলায় একটি করে শহরে এই মেলা আয়োজিত হবে ২ দিনের জন্য। সেই হিসাবে এক একটি শহরে এক এক দিন মেলার আয়োজন করা হয়েছে। মেলাতে শ্রমিকদের জন্য বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, শ্রম বিভাগের অধীনে ভবিষ্যনিধি প্রকল্প, মৃত্যু ও দুর্ঘটনা সংক্রান্ত সহায়তা এবং অন্যান্য সুযোগ সুবিধা নেওয়ার ব্যবস্থা থাকছে। সেই সঙ্গে প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শ্রমিকদের জন্য প্রয়োজনীয় আইনি পরামর্শ এবং সহায়তা প্রদানও করা হবে।

Advertisement

রাজ্যের শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, এদিন রাজ্যের প্রথম শ্রমিক মেলার সূচনা ঘটছে পশ্চিম বর্ধমান জেলার সদর শহর আসানসোল যা রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের নিজের শহর। আগামিকাল অর্থাৎ ১৫ জানুয়ারি শ্রমিক মেলার উদ্বোধন হবে মুর্শিদাবাদ জেলার বহরমপুর শহরে। পরেরদিন অর্থাৎ ১৬ জানুয়ারি মেলা শুরু হচ্ছে উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলার সদর শহর জলপাইগুড়ি টাউনে। পাশাপাশি ওই দিন থেকেই মেলা শুরু হচ্ছে নদিয়া জেলার সদর শহর কৃষ্ণনগরের বুকেও। ১৭ জানুয়ারি থেকে মেলা শুরু হচ্ছে উত্তরবঙ্গের মালদা জেলার সদর শহর ইংরেজবাজারে। ১৮ তারিখ থেকে মেলা শুরু হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলার সদর শহর বালুরঘাটে। ওই দিন থেকেই মেলা শুরু হচ্ছে কোচবিহারেও। ১৯ জানুয়ারি মেলা শুরু হবে উত্তর দিনাজপুর জেলার সদর শহর রায়গঞ্জের বুকে। ২০ তারিখ মেলা শুরু হচ্ছে পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর শহরে।

Advertisement

২১ তারিখ শ্রমিক মেলা শুরু হচ্ছে বাঁকুড়া ও বর্ধমান শহরে। পরের দিন মেলা থাকছে হাওড়া শহরে। ২৩ তারিখ মেলা বসবে উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর শহরে। ২৪ জানুয়ারি মেলা বসবে হুগলি জেলার সদর শহর চুঁচুড়াতে। পরেরদিন অর্থাৎ ২৫ জানুয়ারি মেলা বসবে পূর্ব মেদিনীপুর জেলার শিল্পশহর হলদিয়ার বুকে। পরের দিন ২৬ জানুয়ারি মেলা বসবে ঝাড়গ্রাম ও আলিপুরদুয়ার শহরে। ২৭ জানুয়ারি মেলা বসবে পুরুলিয়া জেলার রঘুনাথপু্রে। ২৮ জানুয়ারি মেলা বসবে বীরভূম জেলার বোলপুর শহরে। ওইদিনই মেলা থাকছে পাহাড়ে কালিম্পং শহরে। ২৯ জানুয়ারি মেলা থাকছে দার্জিলিং জেলার শিলিগুড়ি শহরে। ৩০ জানুয়ারি দক্ষিণ ২৪ পরগনা জেলার ডায়মন্ডহারবার শহরে বসবে মেলা। শেষ শ্রমিক মেলা বসবে কলকাতায় ৩১ জানুয়ারিতে।

Advertisement
Tags :
Advertisement