For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বারুইপুরের পেয়ারা জিআই পেতে চলেছে ,খুশি ব্যবসায়ীরা

04:14 PM Dec 04, 2023 IST | Subrata Roy
বারুইপুরের পেয়ারা জিআই পেতে চলেছে  খুশি ব্যবসায়ীরা
Advertisement

নিজস্ব প্রতিনিধি,বারুইপুর:ফলের নামেই পরিচয় দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুর এলাকা। আদিগঙ্গার বুকের এই এলাকার মাটি খুবই উর্বর। বারুইপুরের আনাচে-কানাচে ঘুরলেই সেই স্পষ্ট চিত্র ফুটে ওঠে। আম, জাম, লিচু, কাঁঠাল, কলা থেকে শুরু করে সব ধরনের ফলের গাছ মিলবে বারুইপুর পূর্ব ও পশ্চিম বিধানসভা এলাকাতে। বিঘের পর বিঘে রয়েছে নানা ধরনের ফলের বাগান।তবে সবার সেরা হল পেয়ারা। বারুইপুরের পেয়ারার স্বাদ-গন্ধ এক কথায় অতুলনীয় ।

Advertisement

পুষ্টিগুণে ভরপুর বারুইপুরের পেয়ারা(Guyava)। আর তাই পেয়ারা এবার জিআই তকমা পেতে চলেছে ।বারুইপুরের পেয়ারা দেশ-বিদেশে রফতানির জায়গায় খ্যাতি অর্জন করেছে। তাছাড়াও বারুইপুর পূর্বের বিধায়ক বিভাস সরদার(MLA Bivas Sardar) বলেন, আমরা চাষির ছেলে। এখানে আমরাও চাষবাস করি। আমার অনেক পেয়ারা বাগান আছে। সেই পেয়ারা বিক্রি করে আমার সংসার চলে। তাছাড়াও আমার পূর্ব বিধানসভা কেন্দ্রে কুটির শিল্পের মতো বাজি(Firecrackers) শিল্প আছে। সেই বাজি শিল্পেও জিআই জন্য আবেদন করা হয়েছে রাষ্ট্র মন্ত্রীর কাছে।

Advertisement

এদিকে বারুইপুরের পেয়ারা(Baruipur Guava) ব্যবসায়ীদের দাবি জিআই হলে তারা পেয়ারার সঠিক দাম পাবেন। কিন্তু বর্তমানে তাদের কাছ থেকে কম দামে পেয়ারা কিনে ফোড়ের দল অধিক মুনাফা লাভ করছে। জিআই হলে এই অসাধু চক্র ধাক্কা খাবে।প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে ,এর আগে বাংলার রসগোল্লা এই স্বীকৃতি পায়। এবার পেতে চলেছে বারুইপুরের 'রাজভোগ' তথা পেয়ারা।

Advertisement
Tags :
Advertisement