For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে দেখা করার সময় চাইলেন বাস মালিকরা

গণপরিবহণ বাঁচাও কমিটি চিঠি দিল মুখ্যমন্ত্রীকে। চাইল তাঁর সময়। নেপথ্যে ১৫ বছরের পুরাতন বাস বসে যাওয়ার ঘটনা ও VLTD বসানো নিয়ে সমস্যা।
06:15 PM Jul 12, 2024 IST | Koushik Dey Sarkar
মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে দেখা করার সময় চাইলেন বাস মালিকরা
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের(Bengal) যাবতীয় গণপরিবহণ(Mass Transport) ব্যবস্থায় মহিলাদের সুরক্ষাকে(Women Safety) জোরদার করে তুলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) বাস, ট্রাম, মেট্রো, অটো সহ সব ধরণের গণপরিবহণে Vehicle Location Tracking Device বা VLTD বসানোর নিয়ম বাধ্যতামূলক করে দিয়েছেন। কিন্তু দেখা যাচ্ছে এখনও সব বেসরকারি বাসে সেই সিস্টেম লাগানোই হয়নি। আর যখনই পুলিশ এই সব অনিয়ম খুঁজে পায় তখন বাস মালিককে মোটা অঙ্কের টাকা জরিমানা করে। এবার সেই প্রসঙ্গেই গণপরিবহণ বাঁচাও কমিটি চিঠি দিল মুখ্যমন্ত্রীকে। সেই সঙ্গে চিঠির প্রতিলিপি দেওয়া হয়েছে রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী ও রাজ্যের পরিবহণ দফতরের সচিব সৌমিত্র মোহনকে। কমিটি মুখ্যমন্ত্রীর কাছে সময় চেয়েছে তাঁর সঙ্গে দেখা করে তাঁদের সমস্যা নিয়ে আলোচনা করার জন্য।

Advertisement

চলতি বছরের অগাস্ট মাসে কলকাতা হাইকোর্টের রায় মেনে ১৫ বছরের বেশি পুরাতন যাবতীয় বাস বসে যেতে চলেছে। শুধুমাত্র কলকাতা ও শহরতলি এলাকায় সেই বসে যেতে চলা বাসের সংখ্যা কমবেশি ২৫০০। এর জেরে অগাস্ট মাস থেকে কলকাতা ও শহরতলি এলাকায় বাসের অভাব প্রকট হতে চলেছে যা যাত্রী দুর্ভোগ বাড়িয়ে দেবে। এই আবহে এদিন গণপরিবহণ বাঁচাও কমিটি যে চিঠি দিয়েছে, সেখানে দাবি করা হয়েছে, যেহেতু লকডাউনের সময় প্রায় ২ বছর ওই বাসগুলি চলেনি এবং এখনও রাস্তায় চলার পক্ষে বেশ ভালই আছে তাই রাজ্য সরকার যেন তাঁদের এই ২ বছর বাড়তি সময় দেয়। যদিও এর আগে রাজ্য সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, আদালতের রায়ের বিরুদ্ধে কোনও হস্তক্ষেপ করা হবে না। তাই এখন গণপরিবহণ বাঁচাও কমিটি যে দাবিই করুক না কেন, আদালতের নির্দেশের বাইরে বেড়িয়ে পা ফেলবে না রাজ্য সরকার। রাজ্য পরিবহণ দফতর সূত্রে তেমনটাই জানা গিয়েছে।

Advertisement

এর বাইরে কমিটি আরও একটি বিষয় মুখ্যমন্ত্রীকে জানিয়েছে। আর তা হল VLTD বসানোর পুলিশ ও পরিবহণ দফতর যেভাবে জোর করছে তা যেন বন্ধ হয়। কেননা, না পুলিশ, না পরিবহণ দফতর এই প্রযুক্তি কাজে লাগানোর মতো পরিকাঠামো গড়ে তুলতে পারছে না এগুলির সহজসাধ্য যোগান থাকছে বাজারে। যখন রাজ্যের সঙ্গে বেসরকারি বাস মালিকদের VLTD বসানোর জন্য কথা হয়েছিল, তখন বলা হয়েছিল এই যন্ত্র কিনতে ১০০০ থেকে ১২০০ টাকা খরচ পড়বে। কিন্তু এখন সেটাই ৩ গুণ দামে বিক্রি হচ্ছে ৩০০০ থেকে ৩৬০০ টাকায়। অথচ সেই যন্ত্রের জোগানই নেই যথেষ্ট সংখ্যায়। আবার ওই যন্ত্র না বসালে পুলিশ ফাইন করছে। তাই তাঁদের অনুরোধ এই সমস্যার সমাধানে রাজ্য সরকার যেন উদ্যোগী হয়।

Advertisement
Tags :
Advertisement