For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গঙ্গাসাগর মেলার প্রাক্কালে সমুদ্র সৈকতে গঙ্গা আরতি

08:21 PM Dec 03, 2023 IST | Subrata Roy
গঙ্গাসাগর মেলার প্রাক্কালে সমুদ্র সৈকতে গঙ্গা আরতি
Advertisement

নিজস্ব প্রতিনিধি,গঙ্গাসাগর: গঙ্গাসাগর মেলার প্রাক্কালে গঙ্গাসাগরে রবিবার অনুষ্ঠিত হল গঙ্গা আরতি। রাজ্যের মুখ্যমন্ত্রী(CM) কলকাতায় আউটট্রাম ঘাট থেকে তিনি ঘোষণা করেছিলেন এ বছর পুণ্যার্থীদের জন্য গঙ্গাসাগরে মেলার সময় বেনারসের আদলে করা হবে গঙ্গা আরতি। গঙ্গাসাগর মেলা(Gangasagar Fair)২০২৪ শুরু হতে চলেছে। আগামী বছরের জানুয়ারির ১২ তারিখ থেকে। তার আগে গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে প্রশাসনিক তৎপরতা তুঙ্গে।

Advertisement

রবিবার সন্ধ্যায় দক্ষিণ ২৪ পরগনার গঙ্গাসাগরে গঙ্গা আরতির(Ganga Arati) সাক্ষী থাকলেন কয়েক হাজার মানুষ। দেশে কুম্ভমেলার পরেই সবচেয়ে বড় মেলা হিসাবে চিহ্নিত হয়েছে গঙ্গাসাগর মেলা। আর এই মেলাকে ঘিরে রাজ্য সরকারের আয়োজনে কোন প্রকার খামতি রাখতে চায় না জেলা প্রশাসন। গঙ্গাসাগর মেলার সময় গঙ্গাসাগর কপিলমুনি মন্দির প্রাঙ্গণ দেশের বিভিন্ন প্রান্তের মানুষেরা ভিড় জমায় ।কার্যত মেলা কয়েকটা দিন মিনি ভারতবর্ষে পরিণত হয় গঙ্গাসাগর। রবিবার গঙ্গাসাগর মেলা গঙ্গা আরতির অপূর্ব দৃশ্যতে রীতিমতন কয়েক হাজার মানুষ ভিড় জমিয়েছিলেন, গঙ্গাসাগরে(GangaSagar) পবিত্র বেলাভূমিতে। পূর্বাঞ্চলিক সাংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে এই দিনের এই গঙ্গা আরতির আয়োজন করা হয়। বেনারসের গঙ্গা আরতির আধুনিক এদিন পুরোহিত সমাগমে গঙ্গা আরতি সুসম্পন্ন করা হয়।

Advertisement

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গঙ্গাসাগরের ভারতশ্রম সংঘের মহারাজ গীতা আত্মানন্দ জি মহারাজ। এছাড়াও উপস্থিত ছিলেন গঙ্গাসাগর পঞ্চায়েত সমিতি সভাপতি স্বপন প্রধান। উপস্থিত ছিলেন গঙ্গাসাগর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান হরিপদ মন্ডল। এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিবর্গরা ও ভারত সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের আধিকারিকেরা। এ বিষয়ে পূর্বাঞ্চলিক সাংস্কৃতিক দপ্তরের আধিকারিক আশিস গিরি তিনি জানান, ভারত সরকারের(Goverment Of India) সাংস্কৃতিক মন্ত্রালয়ের পক্ষ থেকে গঙ্গারতি থেকে শুরু হয়েছিল গঙ্গা আরতির ।সাংস্কৃতিক গঙ্গা যাত্রা সেই পবিত্র গঙ্গা যাত্রা আজ গঙ্গাসাগরের পুণ্যবেলাভূমিতে গঙ্গা আরতির মাধ্যমে শেষ হল। আর কয়েক দিন পরেই গঙ্গাসাগর মেলা ।আর গঙ্গাসাগর মেলার আগেই কার্যত কেন্দ্র সরকারের মন্ত্রণালয়ের এই সাংস্কৃতিক সংস্কৃতি গঙ্গা আরতিতে মুগ্ধ হয়েছেন গঙ্গাসাগর বাসীরা।

Advertisement
Tags :
Advertisement