OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ডিগবাজি খেয়ে গাজায় স্থায়ী যুদ্ধবিরতি চাইল ব্রিটেন-জার্মানি

12:46 PM Dec 17, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

আন্তর্জাতিক ডেস্কঃএবার গাজায় স্থায়ী যুদ্ধবিরতি চাইলো ব্রিটেন এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী। শনিবার শনিবার দেশ দুটির পক্ষ থেকে যুদ্ধ বিরতির আবেদন করা হয়েছে। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেছেন, গাজায় একটি টেকসই যুদ্ধবিরতি জরুরি প্রয়োজন। দুই পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গাজায় ইজরায়েলি হামলার জেরে প্রাণ হারিয়েছেন সাধারণ নাগরিকেরা। তাই যুদ্ধবিরতির পথ প্রশস্ত করার জন্য তারা  যথাসাধ্য কাজ করবে। কারণ, বিষয়টি যত তাড়াতাড়ি তা হয়, ততই ভালো। 

তবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গত ১২ ডিসেম্বর মঙ্গলবার  জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় একটি প্রস্তাব পাস হয়। তবে এই ভোটাভুটিতে অনুপস্থিত ছিল ব্রিটেন। তবে জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব থেকে বিরত থাকার পর কেন ব্রিটেন  স্থায়ী যুদ্ধবিরতি চাইল তা নিয়ে উঠছে প্রশ্ন।

প্রসঙ্গত  ৭ অক্টোবর ছিল ইজরায়েলের কাছে সবচেয়ে প্রাণঘাতী দিন। ইজরায়েলের তরফে জানানো হয়েছে হামাসের হামলায় ১ হাজার ২০০ জনের মতো নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ৩২০ জনের মতো সেনা রয়েছেন। এই হামলার পরেই গাজার ওপর হামলা শুরু করে ইজরায়েল বাহিনী। অন্যদিকে গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ১৮ হাজার জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ৭ হাজার ১১২ জন মানুষ শিশু  এবং নারী রয়েছেন  ৪ হাজার ৮৮৫ জন।

অন্যদিকে গাজা যুদ্ধ নিয়ে ইজরায়েল  তার মিত্রদের কাছ থেকেই ক্রমবর্ধমান চাপের মুখে পড়ছে। তবে ইজরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, তাঁরা যুদ্ধ বন্ধ করবে না । তার এই বক্তব্য নিয়েই মিত্রদের থেকে চাপে পড়ছে ইজরায়েল।

Tags :
Gazagaza crisisGermany.HAMASHamas-israel WarUnited Kingdom
Next Article