For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মাদপুরে মনসা মন্দিরে পুজো দিয়ে জনসংযোগ সারলেন অভিনেতা দেব

09:08 PM Apr 03, 2024 IST | Subrata Roy
মাদপুরে মনসা মন্দিরে পুজো দিয়ে জনসংযোগ সারলেন অভিনেতা দেব
Advertisement

নিজস্ব প্রতিনিধি,পশ্চিম মেদিনীপুর: মাঠের মাঝে দেবী মনসার অবস্থান। মাথার উপর কোনও ছাদ বা আচ্ছাদন না থাকলেও বছরের চৈত্র মাসে নির্দিষ্ট একটি দিনে লক্ষাধিক মানুষের ভিড় জমে এই মন্দিরে। দূর দূরান্ত থেকে বহু ভক্ত আসেন মনস্কামনা জানিয়ে পুজো দিতে। বেশ কয়েক বছর ধরে জাঁকজমক আরও বেড়েই চলেছে। সারা বছরের সবদিনই ভক্তের ভিড় থাকে এখানে। তবে এই নির্দিষ্ট দিনে মনসা পুজোকে কেন্দ্র করে হয় বিশাল মেলার আয়োজন, থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান।ভক্তদের জন্য এই দিন মন্দিরের সোজাসুজি দাঁড়াতে হয় ট্রেনকে। বাংলা, ওড়িশা, ঝাড়খন্ড, কলকাতা সহ বিভিন্ন জায়গা থেকে বহু ভক্ত আসেন এই দিন।

Advertisement

পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর গ্রামীন থানার অন্তর্গত মাদপুরে রয়েছে প্রাচীন মনসা মন্দির(Maa Manasa Temple)। দিন দিন দেবীর মাহাত্ম্য ক্রমশ বেড়েই চলেছে। প্রতিদিন ভক্তের আনাগোনা থাকলেও বাংলার বছরের চৈত্র মাসের তৃতীয় মঙ্গলবার বেশ ভিড় জমে এই মন্দিরে। দেবীর কাছে পুজো দেওয়ার আশায় আগের দিন থেকেও বহু ভক্ত আসেন মন্দিরে। তবে মঙ্গলবার লক্ষাধিক ভক্তের ভিড় জমে ছিল এখানে। মনস্কামনা জানিয়ে পুজো দেন বাংলা, ওড়িশা, ঝাড়খণ্ড সহ বিভিন্ন রাজ্য থেকে আসা মানুষজন। মন্দিরের প্রতিষ্ঠানের নানান ইতিহাস, লোককথা থাকলেও ধীরে ধীরে দেবীর মাহাত্ম্যের ব্যপ্তি ঘটেছে। নিজেদের আশা আকাঙ্ক্ষা পূরণ হওয়ায় নির্দিষ্ট এই পুজোর দিনে বহু ভক্ত আসেন এখানে।

Advertisement

জানা যায়, সন্তান ধারণ, বিভিন্ন গৃহপালিত পশু হারিয়ে যাওয়া বা প্রিয়জন নিখোঁজ হয়ে যাওয়ার মত ঘটনায় মিলেছে সুরাহা। স্বাভাবিকভাবে মাদপুরের মনসা পুজোকে কেন্দ্র করে বেশ জাঁকজমক থাকে। বছরে একটি নির্দিষ্ট দিনে বড় পুজো হলেও সারা বছর ভিড় থাকে মন্দিরে। এছাড়াও এই পুজোকে কেন্দ্র করে বেশ কয়েকদিন ধরেই হয় মেলা। থাকে নানান সাংস্কৃতিক আয়োজনও। বর্তমানে মন্দিরের সামনে পুকুর এবং মন্দিরের সংস্কার করা হয়েছে। মন্দিরে গিয়ে পুজো দিয়ে লোকসভার ভোটের জন্য জনসংযোগ করেন ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা দেব(Deb)।

মন্দির প্রাঙ্গণে ধর্মীয় অনুষ্ঠানে দীপক অধিকারী(Deepak Adhikari) তথা দেবকে মন্দির কমিটির তরফ থেকে সম্বর্ধনা জানানো হয়। অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন মন্ত্রী মানষ রঞ্জন ভূঁইয়া(Minister Manas Bhuiya), জেলা পরিষদের সভাধিপতি প্রতিভা মাইতি, বিধায়ক অজিত মাইতি, পঞ্চায়েত সমিতির সভাপতি বিশ্বজিৎ মুখার্জি সহ অন্যান্য বিশিষ্ট ব্যাক্তিগন। সমগ্ৰ অনুষ্ঠানটি পরিচালনা করেন পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ নান্টু দোল‌ই। স্বাভাবিকভাবে মাঠের মাঝে গরমের সময়ে এই মেলায় ভক্তদের বিশ্বাস মিলেমিশে একাকার। মন্দিরকে কেন্দ্র করে স্থানীয় প্রশাসন এবং মন্দির কর্তৃপক্ষ বেশ তৎপর থাকেন এই মেলার দিনে।

Advertisement
Tags :
Advertisement