For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গান স্যালুটে শেষ বিদায় নিলেন 'গজল' সম্রাট পঙ্কজ উধাস

চিরতরে সুরালোকে পাড়ি দিলেন পঙ্কজ। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ-বিদেশ। মঙ্গলবার প্রখ্যাত গজল গায়ক পঙ্কজ উধাসকে রাষ্ট্রীয় সম্মানে শেষকৃত্য জানাল মুম্বাই পুলিশ। মুম্বাইয়ের হিন্দু শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।
05:48 PM Feb 27, 2024 IST | Sushmitaa
গান স্যালুটে শেষ বিদায় নিলেন  গজল  সম্রাট পঙ্কজ উধাস
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সোমবার সকাল ১১ টা নাগাদ মারা গিয়েছেন দেশের কিংবদন্তি গজল সম্রাট পঙ্কজ উধাস। প্রায় ৬-৭ মাস অগ্ন্যাশয় ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানেন কিংবদন্তি। তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেন গায়কের মেয়ে। মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন পঙ্কজ উধাস। মঙ্গলবার দুপুরে হয়ে গেল তাঁর শেষকৃত্য। গানের স্যালুটে রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো হল গায়ককে। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। তারা গানের তালিকায় রয়েছে কয়েক হাজার সুপার হিট গান। তবে তাঁকে সুরের জগতে খ্যাতি দিয়েছিলেন সঞ্জয় দত্তের অভিনীত 'নাম' সিনেমার 'চিঠঠি আয়ি হ্যায়'। শুধু গজল নয়, একাধিক রোমান্টিক গানও রয়েছে তাঁর ঝুলিতে। রয়েছে একাধিক সম্মানীয় পুরস্কার। চিরতরে সুরালোকে পাড়ি দিলেন পঙ্কজ। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ-বিদেশ। মঙ্গলবার প্রখ্যাত গজল গায়ক পঙ্কজ উধাসকে রাষ্ট্রীয় সম্মানে শেষকৃত্য জানাল মুম্বাই পুলিশ। মুম্বাইয়ের হিন্দু শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

Advertisement

হাসপাতাল থেকে গায়ককে সকালেই তাঁর মুম্বাইয়ের বাড়িতে আনা হয়। যেখানে বিদ্যা বালন, জাকির হুসেন, শঙ্কর মহাদেবন এবং সুনীল গাভাস্কার সহ একাধিক সঙ্গীত ও চলচ্চিত্র শিল্পের ব্যক্তিত্বরা এসে তাঁকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন। পঙ্কজ উধাস তাঁর স্ত্রী ফরিদা এবং কন্যা রেভা ও নায়াবকে রেখে গেছেন। এদিকে গায়ককে বিদায় জানাতে অভিনেত্রী বিদ্যা বালান পঙ্কজ উধাসের বাসভবনে গেলে একটি অপ্রত্যাশিত কাণ্ড ঘটে। বিদ্যা তাঁর বাড়িতে প্রবেশ করতে যাওয়ার পথে একজন ভক্ত তাঁকে সেলফি তোলার জন্য বাধ্য করে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, বিদ্যা উধাসের বাসভবনে পৌঁছাতেই একজন ভক্ত তার দিকে ছুটে আসেন এবং সেলফির জন্য জোর দেন। যদিও অভিনেত্রীর দল লোকটিকে সেলফি তুলতে দেয়নি, আর বিদ্যা তাঁর শান্ত মনোভাব বজায় রেখেছিলেন এবং ভক্তকে সাড়া দেননি।

Advertisement

এদিকে গজল কিংবদন্তির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও একাধিক শিল্পীরা। তাদের মধ্যে একজন উপমহাদেশের কিংবদন্তি শিল্পী রুনা লায়লা। তিনি পঙ্কজের সঙ্গে কাজও করেছিলেন। তাঁর কথায়, অসংখ্য শ্রোতাপ্রিয় গানের গায়ক পঙ্কজ উধাস। তাঁর মতো একজন ট্যালেন্টেড শিল্পীর মৃত্যু বিনোদনের একটা বড় ক্ষতি। তাঁর আবেগপূর্ণ গান শোনামাত্রই শ্রোতার অন্তর জুড়িয়ে যেত। মিউজিক ইন্ডাস্ট্রিতে এ রকম নক্ষত্র খুবই কম। একবার তিনি ঢাকায় এসেছিলেন। ইন্ডিয়ান হাইকমিশনারের বাড়িতে একটি অনুষ্ঠানের জন্য। পঙ্কজ উধাস নিজেই তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। এমন আমন্ত্রণ পেয়ে তিনি সেখানে ছুটে যান। আনন্দ আড্ডায় কেটেছিল কিছু সময়। রুনা লায়লার গানের দারুণ ভক্ত তিনি। পঙ্কজ উদাসের সঙ্গে আমার যে খুব সখ্য ছিল তা কিন্তু নয়। পঙ্কজ উধাস অসাধারণ একজন মানুষ। তিনি অত্যন্ত অমায়িক ছিলেন। সবসময় হাসতে হাসতে কথা বলতেন। কোনো দিন তাঁকে গোমড়া মুখে দেখেন নি। তাঁর মৃত্যুর সঙ্গে একটি অধ্যায়ের সমাপ্তি হলো। পঙ্কজ উধাসের জন্ম ১৭ মে, ১৯৫১, গুজরাতের জেতপুরে। তিনি ১৯৮০ সালে আহাত নামে একটি গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। এরপর তিনি ভারতে গজল সঙ্গীতের সমার্থক হয়ে ওঠেন। পঙ্কজ উধাস ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন।

Advertisement
Tags :
Advertisement