OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

দিশা নায়েক, ভারতের প্রথম মহিলা দমকল কর্মী হিসেবে MIA-তে যোগদান

12:48 PM Nov 29, 2023 IST | Ayantika Saha
Curtesy: Google

নিজস্ব প্রতিনিধি: উত্তর গোয়ার মনোহর আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে যুক্ত গোয়ার দিশা নায়েক ভারতের প্রথম মহিলা দমকলকর্মী হিসেবে ক্র্যাশ ফায়ার পরিচালনা করেছেন। বিমানবন্দরের উদ্ধার কাজ ও অগ্নিনির্বাপণের ক্ষেত্রে এটি একটি ঐতিহাসিক অর্জন। বিমানবন্দরের এয়ারড্রোম রেসকিউ অ্যান্ড ফায়ার ফাইটিং (এআরএফএফ) ইউনিটের জন্য নিবেদিত প্রাণ দমকল কর্মী নায়েক এই কৃতিত্ব অর্জন করে লিঙ্গ বৈষম্যতা লঙ্ঘন করেছেন।

জিএমআর গোয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড দ্বারা পরিচালিত এমআইএর একজন মুখপাত্র বলেছেন, বিমানবন্দর উদ্ধার ও অগ্নিনির্বাপণের ক্ষেত্রে এটি একটি ঐতিহাসিক অর্জন। নায়েকের এই যাত্রা তাঁর সংকল্প এবং ব্যাপক প্রশিক্ষণের প্রমাণ, যা জিজিআইএএল-এর ক্ষমতায়ন এবং সমান সুযোগের চেতনাকে প্রতিফলিত করে।
অন্যদিকে, জিজিআইএএল-এর সিইও আর ভি শেশান বলেন, তারা কর্মীদের প্রতিভা বাড়াতে এবং সঠিক দিশা দেখাতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, "আমরা শেখার সংস্কৃতি তৈরিতে বিশ্বাস করি যা আমাদের কর্মীদের বিকাশে সহায়তা করে এবং দ্রুত পরিবর্তিত ব্যবসায়িক পরিবেশে তারা এগিয়ে থাকে তা নিশ্চিত করে।"

জিজিআইএএল-এর কর্মশক্তির প্রায় ২০ শতাংশ মহিলা। এই সংস্থাটি লিঙ্গ বৈচিত্র্য বজায় রাখা এবং সমান সুযোগ বৃদ্ধির প্রদানের জন্য নিবেদিত। ২০২১ সালের নভেম্বরে এমআইএর এয়ারপোর্ট রেসকিউ অ্যান্ড ফায়ার ফাইটিং ডিপার্টমেন্টে চাকরির জন্য আবেদন করার সময় থেকেই নায়েক তাঁর যুগান্তকারী যাত্রা শুরু করেন।

জিজিআইএএল-এর সিইও আর ভি শেশান আরও যোগ করেন, "তাঁর নিরলস নিষ্ঠা তাকে সমস্ত শর্ত পূরণ করতে সক্ষম করেছিল এবং তিনি ১ জুলাই, ২০২২-এ আনুষ্ঠানিকভাবে বিভাগে যোগদান করেছিলেন, যা তাকে গোয়ার প্রথম প্রত্যয়িত মহিলা দমকল কর্মী হিসাবে চিহ্নিত করেছিল।"

এমআইএ-তে চাকরির সময়, দিশা বিমান উদ্ধার এবং অগ্নিনির্বাপণের জন্য বিশেষভাবে ডিজাইন করা ক্র্যাশ ফায়ার টেন্ডার (সিএফটি) চালানোর আগ্রহ প্রকাশ করেছিলেন। তিনি তামিলনাড়ুর নামক্কালে ছয় মাসের কঠোর প্রশিক্ষণ নিয়েছিলেন, সিএফটি অপারেটরের প্রয়োজনীয় ভূমিকার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান দিয়ে দিশা সজ্জিত হয়েছিলেন, যা তাকে সিএফটি পরিচালনার জন্য ভারতের প্রথম প্রত্যয়িত মহিলা দমকলকর্মী হিসাবে চিহ্নিত করেছিল।

Tags :
Fire FighterFirst Women Fire FighterGoaMIA
Next Article