For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মহিলা কর্মীদের যৌন হেনস্তার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত CRPF-এর ডিআইজি

04:08 PM Jun 01, 2024 IST | Sundeep
মহিলা কর্মীদের যৌন হেনস্তার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত crpf এর ডিআইজি
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শৃঙ্খলাপরায়ণ বাহিনী হিসাবে সুনাম রয়েছে আধা সেনা হিসাবে পরিচিত সিআরপিএফের। অথচ সেই শৃঙ্খলাপরায়ণ বাহিনীরই এক শীর্ষ আধিকারিকের বিরুদ্ধে মহিলা সহকর্মীদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। তদন্তের শেষে ডিআইজি পদমর্যাদার ওই আধিকারিককে চাকরি থেকে বরখাস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। শনিবার স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, যৌন অসদাচারণের দায়ে বরখাস্ত হওয়া ডিআইজি’র নাম খাজান সিং।

Advertisement

সাঁতারু হিসাবে বেশ সুখ্যাতি ছিল খাজান সিংয়ের। ১৯৮৬ সালে সিওল অলিম্পিকে সাঁতারে ২০০ মিটার বাটারফ্লাই বিভাগে রৌপ্য পদক জিতেছিলেন তিনি। ১৯৫১ সালের পরে প্রথম ভারতীয় হিসাবে অলিম্পিকে পদক জয়ের কৃতিত্ব ছিল তাঁর ঝুলিতে। ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সে (সিআরপিএফ) মুখ্য ক্রীড়া আধিকারিক হিসাবে চাকরি পেয়েছিলেন তিনি। নাভি মুম্বইয়ে সিআরপিএফের পশ্চিমাঞ্চলের ডিআইজি হিসাবে কর্মরত থাকাকালীন মহিলা কর্মীদের সঙ্গে যৌন অসদাচারণের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। দুই মহিলা কর্মী খাজানের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তোলেন।

Advertisement

ওই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করেন সিআরপিএফের ডিজি। ওই তদন্ত কমিটি খাজান সিংয়ের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খুঁজে পায়। তার ভিত্তিতে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। তদন্ত কমিটির ওই সুপারিশ সরাসরি ইউপিএসসি ও স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠিয়ে দেয় সিআরপিএফ কর্তৃপক্ষ। যদিও নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছিলেন খাজান সিং। দুই মহিলা সহকর্মীর তোলা অভিযোগকে ভিত্তিহীন আখ্যা দিয়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাহিনীর শৃঙ্খলা ভাঙার পাশাপাশি ভাবমূর্তি নষ্টের দায়ে গতকাল শুক্রবার তাঁকে চাকরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement
Tags :
Advertisement