For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আই ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ শোনাল কেন্দ্র

12:13 PM Dec 16, 2023 IST | Sundeep
আই ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ শোনাল কেন্দ্র
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: স্যামসাঙের পরে এবার ‘সুনিশ্চিত নিরাপত্তা’র দাবি করা অ্যাপলের আই ফোন-সহ অন্যান্য পণ্য নিয়েও গ্রাহকদের সতর্ক করল কেন্দ্র। সাইবার নিরাপত্তা সংক্রান্ত সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাপলের আইফোনে একাধিক প্রযুক্তিগত দুর্বলতা থাকায় সেগুলি সাইবার হামলার মুখে পড়তে পারে। ফোন থেকে চুরি হতে পারে সংবেদনশীল তথ্য।কেন্দ্রীয় সরকারের নোডাল এজেন্সির সতর্কীকরণ নিয়ে অবশ্য কোনও প্রতিক্রিয়া জানায়নি অ্যাপল। তথ্য।

Advertisement

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) এর পক্ষ থেকে জারি করা বিবৃতিতে গ্রাহকদের সতর্ক থাকার অনুরোধ জানিয়ে বলা হয়েছে, ‘অ্যাপলের আইফোন-সহ অন্যান্য পণ্যগুলিতে একাধিক নিরাপত্তা সংক্রান্ত দুর্বলতা লক্ষ্য করা গিয়েছে। ওই দু্র্বলতার সুযোগ নিয়ে হ্যাকাররা ব্যবহারকারী বা গ্রাহকের একাধিক সংবেদনশীল তথ্য চুরি করতে পারে। নিরাপত্তা সংক্রান্ত যে বিধিনিষেধ রয়েছে তা এড়িয়ে নতুন কোড কার্যকর করতে পারে। এমনকি ফোনের পুরো সিস্টেমকেই নষ্ট করে দিতে পারে।’ অ্যাপলের যে প্রোডাক্ট নিয়ে কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম সতর্কতা জারি করেছে তার মধ্যে রয়েছে আইওএস, আইপ্যাডওস, ম্যাকওস, টিভিওস, স্মার্টওয়াচ এবং সাফারি ব্রাউজার।

Advertisement

উল্লেখ্য গত বুধবারই স্যামসাঙ্গের গ্যালাক্সি মডেলের ১১, ১২, ১৩ এবং ১৪ সংস্করণের ফোন নিয়ে সতর্ক করেছিল কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। সতর্কবার্তায় CERT-In বলেছিল, ‘প্রযুক্তিগত দুর্বলতা থাকায় হ্যাকাররা ডিভাইসের সিম পিন অ্যাক্সেস করার পাশাপাশি এআর ইমোজির স্যান্ডবক্স ডেটা পড়তে, নির্বিচারে কোড কার্যকর করতে পারে। এমনকি ‘কাঠের পুতুলের মতো’ দূর থেকেও ফোনকে নিয়ন্ত্রণ করতে পারে।

Advertisement
Tags :
Advertisement