For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২০২৩-২৪ অর্থ বর্ষে ১০ রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বিক্রি করে ১৬,৫০৯ কোটি টাকা ঘরে তুলেছে কেন্দ্র

01:26 PM Apr 01, 2024 IST | Mainak Das
২০২৩ ২৪ অর্থ বর্ষে ১০ রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বিক্রি করে ১৬ ৫০৯ কোটি টাকা ঘরে তুলেছে কেন্দ্র
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ২০২৩-২৪ অর্থবর্ষে দশটি রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বিক্রি করে ১৬৫০৯ কোটি টাকা তুলেছে কেন্দ্রীয় সরকার। রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বিক্রি করার লক্ষ্যমাত্রা ১৮ হাজার কোটি টাকা রাখা হয়েছিল। তবে সেই লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি কেন্দ্র সরকার।

Advertisement

জানা গিয়েছে, মোদী সরকারের দশ বছরের শাসনকালে দুবার রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির শেয়ার বিক্রির পথে হেঁটেছে কেন্দ্র। সরকারের ট্র্যাক রেকর্ড ভালো থাকা সত্বেও বেসরকারিকরণের পথে হাঁটা হয়েছে। তবে চলতি বছর লোকসভা নির্বাচন থাকায় বেসরকারিকরণের প্রক্রিয়া বন্ধ রেখেছে মোদী সরকার। সোমবার থেকে যে অর্থবর্ষ শুরু হয়েছে, তাতে বেসরকারিকরণের কোনও লক্ষ্যমাত্রা এখনও ধার্য করেনি মোদী সরকার। তবে ওয়াকিবহাল মহলের মতে, নির্বাচন মিটে গেলেই এই বিষয়ে ফের সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র।

Advertisement

সরকারি পরিসংখ্যান তরফে জানা গিয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকার শেয়ার থেকে ডিভিডেন্ট হিসাবে ৬৩ হাজার কোটি টাকা পেয়েছে। যেখানে ৫০ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল, সেখানে তার থেকেও অনেক বেশি ডিভিডেন্ট পেয়েছে কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে সরকারের রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

Advertisement
Tags :
Advertisement