OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ফের কৃষকদের সঙ্গে বৈঠকের প্রস্তাব সরকারের

01:05 PM Feb 21, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ একদিকে চলছে কৃষক বিক্ষোভ। আর এই আবহেই ফের পঞ্চমবার কৃষকদের সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা। তিনি বুধবার বলেন,’ আমি সমস্ত কৃষক নেতাদের আরেকদফা আলোচনার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমাদের শান্তি বজায় রাখতে হবে।‘  তবে কবে সেই বৈঠক হব, তা এখন পর্যন্ত জানা যায়নি।

অন্যদিকে কৃষক নেতা জগজিৎ সিং ডালেওয়াল আজ বলেছেন,’ পাঞ্জাব ও হরিয়ানার সীমান্তে শিবির করা প্রতিবাদী কৃষকরা শান্তিপূর্ণভাবে দিল্লির দিকে পদযাত্রা করবেন। সরকার যদি মনে করে কৃষকদের হত্যা করে তাদের সমস্যার সমাধান হবে, তাহলে তারা তা করতে পারে।‘ আর তাদের বিক্ষোভ  থামাতে কাঁদানে গ্যাস ছুঁড়ছে পঞ্জাব পুলিশ।

উল্লেখ্য, শস্যের ওপর ন্যূনতম সহায়ক মূল্য সুনিশ্চিত করতে আইন আনার দাবি জানিয়েছে কৃযকরা। পাশাপাশি স্বামীনাথন কমিশন যে সব প্রস্তাব দিয়েছে, তা কার্যকর করারও দাবি জানিয়েছে তাঁরা। সেইসঙ্গে লখিমপুর খেরিতে যে মর্মান্তিক ঘটনা ঘটেছিল, তার সুবিচারও দাবি তুলেছে তাঁরা। শুধু তাই নয় সব ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টির দাবিতে আন্দোলন করছেন কৃষকরা। সোমবার, আন্দোলনকারী কৃষকরা আগামী পাঁচ বছরের জন্য নির্দিষ্ট কিছু ফসলের উপর ন্যূনতম সহায়ক মূল্য কেন্দ্রের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। অন্যদিকে কৃষকদের 'দিল্লি-চলো' বিক্ষোভের আগে সিংঘু সীমান্তের কাছে নিরাপত্তা জোরদার করায় জিটি কারনাল রোডে যানজট দেখা গিয়েছে।

Tags :
Central GovernementFarmer protestprotest
Next Article