For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

'ফ্লেভারস অফ ইন্ডিয়া' প্রতিযোগিতায় ছাত্রছাত্রীদের হাতে রঙিন হল ঠাকুমাদের রান্না

রন্ধনের সঙ্গে ব্যাপক যোগাযোগ গৃহবধূদের। গৃহবধূ মানেই কোনও কম্মের নয়, কাজের মধ্যে একটাই তাঁরা শুধু রান্নাটাই ঠিকমতো করতে জানেন। এই ধারণাতেই বিশ্বাসী বর্তমান যুগও।
09:11 PM Feb 01, 2024 IST | Sushmitaa
 ফ্লেভারস অফ ইন্ডিয়া  প্রতিযোগিতায় ছাত্রছাত্রীদের হাতে রঙিন হল ঠাকুমাদের রান্না
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রন্ধনের সঙ্গে ব্যাপক যোগাযোগ গৃহবধূদের। গৃহবধূ মানেই কোনও কম্মের নয়, কাজের মধ্যে একটাই তাঁরা শুধু রান্নাটাই ঠিকমতো করতে জানেন। এই ধারণাতেই বিশ্বাসী বর্তমান যুগও। কিন্তু এই রান্না যে মানুষকে কতদূর পৌঁছে দিতে পারে, তা হয়তো ধারণার বাইরে।

Advertisement

সম্প্রতি হয়ে গেল এভারেস্ট বেটার কিচেন কুলিনারি চ্যালেঞ্জ বা এভারেস্ট বিকেসিসি প্রতিযোগিতা, দুর্গাপুরে বসেছিল এই প্রতিযোগিতার আসর। যেখানে নানা মশলার মিশেলে নতুন নতুন রান্না করে হবু শেফরা তাক লাগিয়ে দিল। গ্লোবালাইজেশনের ধাক্কায় হারাতে বসা নানা রান্নাগুলিকে নতুন করে প্রতিষ্ঠা করল রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্টের ফাইনাল ইয়ারের ছাত্রছাত্রীরা। যেখানকর বিচারকরা ছিলেন 

Advertisement

সুদূর ইউরোপ থেকে আসা বিচারক। পশ্চিমবঙ্গ থেকে যাঁরা সেমিফাইনালের গণ্ডী পার করলেন, ফাইনালের জন্য তাঁদের যেতে হবে মুম্বই।

এবারের প্রতিযোগিতার বিষয় ছিল 'ফ্লেভারস অফ ইন্ডিয়া'- মানে ভারতের রান্নাবান্নার আস্বাদ। এদিন ছাত্রছাত্রীদের হাতের গুণে ফের প্রাণ পেল ঠাকুমা-দিদিমার হাতের রান্নার। যা আধুনিক প্রজন্মের কাছে একেবারেই অপরিচিত। এদিন পুরনো দিনের রান্না তো ছিলই, সঙ্গে ছিল ভারতীয় সংস্কৃতির সঙ্গে আধুনিক আপ্যায়নের মিশেল। শুধু রান্না করে মন মাতানো নয়, এই প্রতিযোগিতার মাধ্যমে আগামী দিনের শেফরা বিভিন্ন প্রদেশ ও ঘরানার রান্নার সঙ্গেও ঘনিষ্ঠভাবে পরিচিত হতে পারবেন।

সেশনটি মোট ১৫টি শহরজুড়ে হচ্ছে, এর মধ্যে রয়েছে, লখনউ, দুর্গাপুর, চণ্ডীগড়, দেরাদুন, দিল্লি এনসিআর, ইন্দোর, কোট্টায়ম, বেঙ্গালুরু, জয়পুর, পুণে, পাটান, মুম্বই, কোলাপুর ও গোয়া। এই প্রতিযোগিতায় সারা দেশের মধ্যে যিনি চ্যাম্পিয়ন হবেন তিনি ইউএসএ শেফ এক্সচেঞ্জ ভিজিটর প্রোগ্রামে ৫৭৫০ মার্কিন ডলার স্কলারশিপ পাবেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী পাবেন যথাক্রমে ১০০০ ও ৭৫০ মার্কিন ডলারের স্কলারশিপ।

Advertisement
Tags :
Advertisement