OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাড়ি বাড়ি যাবে লক্ষ্মীর ভান্ডারের শুভেচ্ছা বার্তা

এবার বাংলার ঘরে ঘরে আমাদের মা লক্ষ্মীদের কাছে চলে আসছে তৃণমূল কংগ্রেসের শুভেচ্ছা বার্তা।  কাপড়ের মানিব্যাগে লেখা দিদির বার্তা।
11:34 AM Mar 28, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: হাতেগোণা আর কয়েকটা দিন মাত্র। তারপরেই শুরু হয়ে যাবে এপ্রিল মাস। আর এই এপ্রিল মাস থেকেই বাংলার(Bengal) মা-বোনেরা পেয়ে যেতে চলেছেন লক্ষ্মীর ভান্ডারের(Lakhir Bhandar) বর্ধিত সুবিধা। বাংলার প্রায় ২ কোটি ১৩ লক্ষ মহিলা এখন লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পান। এতদিন এই মহিলাদের মধ্যে যারা তফশিলি জাতি বা উপজাতির মহিলা ছিলেন, তাঁরা পেতেন মাসে ১০০০ টাকা করে বছরে ১২ হাজার টাকা। এপ্রিল মাস থেকে সেটাই বেড়ে হচ্ছে মাসে ১২০০ টাকা কর্বে বছরের ১৪৪০০ টাকা। সাধারণ ঘরের মহিলারা মাসে পেতেন ৫০০ টাকা করে বছরে ৬ হাজার টাকা। এপ্রিল মাস থেকে তাঁরাই এবার পেতে চলেছেন মাসে ১০০০ টাকা করে বছরে ১২ হাজার টাকা। এই বর্ধিত সুবিধাকে তুলে ধরেই এবার বাংলার ঘরে ঘরে আমাদের মা লক্ষ্মীদের কাছে চলে আসছে তৃণমূল কংগ্রেসের শুভেচ্ছা বার্তা।  

শুভেচ্ছা বার্তার(Greetings Message) অঙ্গ হিসাবে সব লক্ষ্মীর ভান্ডারের উপভোক্তাদের দেওয়া হচ্ছে একটি করে মানিব্যাগ। সম্পূর্ণ ভাবে দূষণরহিত এই কাপড়ের মানিব্যাগের(Moneybag Made by Cloth) একদিকে লেখা থাকছে, ‘পাঁচশো টাকা বেড়ে গিয়ে এখন হল হাজার, তপশিলি মা বোনেরা পাবে বারোশো এবার।’ অপরদিকে লেখা থাকছে, ‘আপনার জন্য নববর্ষের উপহার, দিদি বাড়ালো লক্ষ্মীর ভান্ডার।’ উল্লেখ্য একুশের ভোটের আগেই লক্ষ্মীর ভান্ডারের প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। ২০২১ সাল থেকে চালু হওয়া এই প্রকল্পই এখন বাংলার সর্ববৃহৎ সরকারি প্রকল্পে রূপান্তরিত হয়েছে। সেই সঙ্গে দেশের অনেক রাজ্যের কাছেই তা মডেল প্রকল্প হয়ে উঠেছে। কর্ণাটক, হিমাচলপ্রদেশ, দিল্লি, তামিলনাড়ুর মতো রাজ্যে বাংলার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ধাঁচে সেখানকার মহিলাদের জন্য প্রকল্পের ঘোষণা করা হয়েছে।

লক্ষ্মীর ভান্ডারকে সামনে রেখে তৃণমূল(TMC) বাংলায় ভোট যুদ্ধের প্রচারও শুরু করে দিয়েছে। ভোট প্রচারে বেরিয়ে বিজেপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে তুলে ধরছে তৃণমূল। পাশাপাশি প্রচারে হাতিয়ার করা হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকারের জনপ্রিয় প্রকল্পগুলিকে। আর এই প্রকল্পের তালিকায় প্রথম সারিতেই রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার। প্রার্থীদের দেওয়াল লিখনেও উঠে আসছে লক্ষ্মীর ভাণ্ডারের ছবি। ২০২১ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে এই প্রকল্পের সুফল মিলেছিল তৃণমূলের ভোটবাক্সে। গত পঞ্চায়েত নির্বাচনেও লক্ষ্মীর ভাণ্ডারের গুণে তৃণমূলের ভোট ভাণ্ডার ভরেছে। এবারের লোকসভা নির্বাচনে(Loksabha Election 2024) তাই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে বিশেষ গুরুত্ব দিয়েছে তৃণমূল। দেওয়াল লিখনের মাধ্যমে ভোটের প্রচারে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে। জায়গায় জায়গায় তৃণমূলের প্রার্থীদের নামের পাশে বড় বড় করে আঁকা হচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার। আর এবার তো বাড়ি বাড়ি পৌঁছে যাচ্ছে শুভেচ্ছা বার্তা। জয় বাংলা।

Tags :
bengalGreetings MessageLakhir Bhandar. TMC.Loksabha Election 2024Mamata BanerjeeMoneybag Made by Cloth
Next Article