OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মাধ্যমিকের Registration ত্রুটি মুক্ত করতে Guideline প্রকাশ পর্ষদের

ভুয়ো পরীক্ষার্থী রুখতে মাধ্যমিকের জন্য Registration পদ্ধতি ত্রুটি মুক্ত করতে এবার Guideline প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ।
11:12 AM Jul 16, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: মাধ্যমিক পরীক্ষায় ভুয়ো পরীক্ষার্থী রুখতে এবার কড়া পদক্ষেপ করল মধ্যশিক্ষা পর্ষদ(WBBSE)। মাধ্যমিক পরীক্ষায়(Madhyamik Exam) যে সব পড়ুয়ারা বসবে তাঁদের Registration ত্রুটি মুক্ত করতে এবার Guideline প্রকাশ করল পর্ষদ। সেখানে স্কুলগুলিকে একাধিক কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে। সূত্রের খবর, ভুয়ো পরীক্ষার্থী রুখতেই এই পদক্ষেপ করেছে পর্ষদ। গতকাল অর্থাৎ ১৫ জুলাই থেকে শুরু হয়েছে মাধ্যমিকের জন্য Online Registration। গত বছরের Offline Registration-এ একাধিক ত্রুটি ধরা পড়েছিল। দেখা গিয়েছিল, বহু স্কুল অন্য শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের নাম নথিভুক্ত করিয়েছে। যা নিয়ে তদন্ত শুরু হলে প্রকাশ্যে আসে চাঞ্চল্যকর সব তথ্য। জানা যায়, ওই ছাত্র-ছাত্রীর একাংশের দু’টি ভিন্ন বোর্ডে রয়েছে নাম। এই ত্রুটি দূর করতে এবার Online Registration প্রক্রিয়া চালু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। ফলে সেখানে যাতে কোনও রকমের তথ্যগত ত্রুটি না থাকে, তার জন্য বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে। Guideline-এ কেবলমাত্র পর্ষদ স্বীকৃত স্কুলের পড়ুয়াদেরই নাম নথিভুক্ত করতে বলা হয়েছে।   

নিয়ম অনুযায়ী, এক বোর্ডের ছাত্র বা ছাত্রী অন্য কোনও বোর্ডে ভর্তি হতে পারে। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট বোর্ড বা স্কুল থেকে আনতে হয় Migration Certificate। কিন্তু গত বছর দেখা গিয়েছিল অনেকেই নির্ধারিত নিয়ম না মেনে বোর্ড পরিবর্তন করেছিল। অর্থাৎ Migration Certificate না জমা দিয়েই অনেকে মধ্যশিক্ষা পর্ষদের পড়ুয়া হিসাবে Registration করেছিল। আর তাই তাঁদের Registration নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। এবার সেই পথ যাতে কেউ অবলম্বন না করে তার জন্য প্রথম থেকেই সতর্ক রয়েছে পর্ষদ। সতর্ক করা হয়েছে পড়ুয়াদের পাশাপাশি স্কুল কর্তৃপক্ষগুলিকেও। পর্ষদের নির্দেশিকায় আরও বলা হয়েছে প্রত্যেক পড়ুয়াকে Registration Fee বাবদ জমা করতে হবে ১১০টাকা। www.wbbsedata.com ওয়েবসাইটে Log In’র মাধ্যমে করতে হবে Registration। ৩১ অগাস্ট রাত ১২টা পর্যন্ত চলবে এই প্রক্রিয়া।

একই সঙ্গে জানা গিয়েছে, এবারের Registration-এ নিয়ম ভেঙে পড়ুয়া ভর্তির ঘটনা ঘটলে স্কুল ও শিক্ষার্থীর বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে পর্ষদ। বোর্ডের এই Guideline-কে স্বাগত জানিয়েছে Collegium of Assistant Headmasters and Assistant Headmistresses নামের সংগঠন। যার সম্পাদক সৌদীপ্ত দাস জানিয়েছেন, ‘ভুয়ো পরীক্ষার্থীদের আটকানোর ক্ষেত্রে এটা যথেষ্ট ভালো উদ্যোগ। তবে অন্য বোর্ডের পড়ুয়ারা যে ভর্তি হতে পারবে, তা একটু স্পষ্ট করে উল্লেখ করলে ভালো হত।’ এই ইস্যুতে স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের দাবি, রেজিস্ট্রেশন অনলাইনে হওয়ায় সমস্ত তথ্য আপলোড করতে হচ্ছে। স্কুল ভুয়ো তথ্য দেওয়ার চেষ্টা করলে সমস্যা পড়তে হবে। আর তাই সতর্ক করতেই কড়া বিবৃতি দিয়েছে পর্ষদ। দেখার বিষয় এবারে মাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রিশেনের প্রক্রিয়া নির্বিঘ্নে পার হয় নাকি নতুন করে কোনও জটিলতা দেখা দেয়।

Tags :
Guideline.Madhyamik Exam.Migration Certificate.Online RegistrationWBBSE
Next Article