OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জ্ঞানবাপী মামলায় মুসলিম পক্ষের দাবি খারিজ এলাহাবাদ হাইকোর্টের

11:50 AM Dec 19, 2023 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ জ্ঞানবাপী মামলা নিয়ে  রায়দান করলো এলাবাদ হাইকোর্ট। মঙ্গলবার  জ্ঞানবাপী মামলায় মুসলিম পক্ষের সকল দাবি খারিজ এলাহাবাদ হাইকোর্টের। হাইকোর্ট বারাণসী আদালতকে ছয় মাসের মধ্যে এই মামলার শুনানি শেষ করতে বলেছে। আদালত মুসলিম পক্ষের সমস্ত আবেদন খারিজ করেছে। বিচারপতি রোহিত রঞ্জন আগরওয়ালের সিঙ্গেল বেঞ্চ । ২০২১ সালে একদল হিন্দু মহিলা জ্ঞানবাপী মসজিদে দেবদেবীদের পূজা করার অনুমতি চেয়ে উত্তরপ্রদেশের একটি আদালতের দ্বারস্থ হয়েছিলেন। নিন্ম আদালত   তখন ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপদের সেই মামলার প্রেক্ষিতেই ‘ওজুখানা’ (ভূগর্ভস্থ জলাধার) বাদে বাকি এলাকায় এএসআই সমীক্ষার নির্দেশ দিয়েছে বারাণসী আদালত। এলাহাবাদ হাই কোর্ট এবং সুপ্রিম কোর্ট তা বহাল রাখে। এরপরই শুরু হয়েছিল সমীক্ষা।

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর এলাহাবাদ হাইকোর্ট মোট ৫টি পিটিশনের শুনানি চলছিল, যার মধ্যে ২টি পিটিশন দেওয়ানী মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে এবং ৩টি পিটিশন এএসআই জরিপ আদেশের বিরুদ্ধে ছিল। দুটি পিটিশনে ১৯৯১ সালে বারাণসী জেলা আদালতে দায়ের করা মূল মামলার রক্ষণাবেক্ষণকে চ্যালেঞ্জ করা হয়েছিল। আদালত চত্বরের জরিপ আদেশকে তিনটি আবেদনে চ্যালেঞ্জ করা হয়। এদিন মুসলিম পক্ষের এই ৫ টি পিটিশনই খারিজ করে দেয় এলাহাবাদ হাইকোর্ট।   উল্লেখ্য, বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত জ্ঞানওয়াপি মসজিদ আর তা বারবার শিরনামে উঠে এসেছে।

গত ১৮ ডিসেম্বর সোমবার ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা (এএসআই)   জ্ঞানবাপী  মসজিদ কমপ্লেক্সে পরিচালিত সমীক্ষার রিপোর্ট পেশ করে। মসজিদের বেসমেন্টে কী পাওয়া গেছে তা এখনো প্রকাশ করা হয়নি। তারপরেই এদিন মুসলিম পক্ষের দাবি খারিজ করলো এলাহাবাদ হাইকোর্ট।

Tags :
Allahabad HCAllahabad High CourtGyanvapi case
Next Article