For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জামাইষষ্ঠীর পরে আবারও ১ জুলাই অর্ধদিবস ছুটি রাজ্য সরকারি কর্মচারীদের

আগামী ১ জুলাই একটি অর্ধদিবসের ছুটি পেতে চলেছেন বাংলার রাজ্য সরকারি কর্মচারীরা। ১৭ জুলাই মহরমের জন্যেও একটি ছুটি পাবেন তাঁরা।
09:26 AM Jun 27, 2024 IST | Koushik Dey Sarkar
জামাইষষ্ঠীর পরে আবারও ১ জুলাই অর্ধদিবস ছুটি রাজ্য সরকারি কর্মচারীদের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: চলতি মাসের প্রথম দিকেই ছিল জামাইষষ্ঠী। সেদিন জামাই বাবাজীবনদের যাতে শ্বশুরবাড়ি যেতে অসুবিধা না হয় তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) রাজ্যের সরকারি কর্মচারীদের(West Bengal State Government Employees) অর্ধদিবসের ছুটি(Half Day Leave) দিয়েছিলেন। আগে থেকেই বিজ্ঞপ্তি দিয়ে সেই ছুটি দেওয়া হয়েছিল। এবার আগামী মাসের প্রথম দিনেও আরও একটি অর্ধদিবসের ছুটি পেতে চলেছেন বাংলার রাজ্য সরকারি কর্মচারীরা। আগামী ১ জুলাই(1st July) মিলবে সেই ছুটি। কেননা সেদিন বাংলার প্রথম মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্মদিবস। প্রত্যেক বছর এই দিনটি রাজ্যে ‘ডক্টর দিবস’(Doctors Day) হিসেবে পালন করা হয়। সেই উপলক্ষ্যেই রাজ্য সরকারের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার দুপুর ২টোর পর সমস্ত রাজ্যসরকারি অফিস বন্ধ হয়ে যাবে। এছাড়াও সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী এই জুলাই মাসে আগামী ১৭ জুলাই মহরমের জন্যেও একটি ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মচারীরা।

Advertisement

এমনিতেই জুন-জুলাই মাসে ছুটি কম থাকে। তার মাঝেই জামাইষষ্ঠীর জন্য একটি অর্ধদিবস এবং ১ জুলাই আরও একটি অর্ধদিবসের ছুটি মেলায় স্বাভাবিকভাবেই খুশি সরকারি কর্মীরা। রবিবারের পরেই সোমবার সপ্তাহের শুরুর দিনেই একটি অর্ধদিবস পাচ্ছেন তাঁরা। স্বাভাবিকভাবেই, সোমবার বেশ খানিকটা আগেই বাড়ি ফেরার সুযোগ পাচ্ছেন সরকারি কর্মীরা। অনেকটা সময়েই পরিবার, পরিজনদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাবেন তাঁরা। তবে গতকাল নবান্ন থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এটাও বলে দেওয়া হয়েছে যে, সোমবার রাজ্যের সরকারি অফিসগুলিতে অর্ধদিবস ছুটি থাকলেও কলকাতা রেজিস্ট্রার অফ অ্যাসিওরেন্স ও কলকাতা কালেক্টর অফ স্ট্যাম্প রেভিনিউ অফিস পুরো দিনই খোলা থাকবে।

Advertisement

রাজ্য সরকারের তরফে প্রকাশিত ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালে মোট ৪৫ দিনের পূর্ণ দিবস ছুটি পাচ্ছেন রাজ্য সরকারি কর্মী, স্কুল কালজের ছাত্র- ছাত্রীর। রাজ্য সরকারের ২০২৪ -এর ছুটির তালিকা অনুযায়ী এ বছর পুজোর ছুটি শুরু হয়ে যাবে চতুর্থী থেকেই। ছুটি কাটিয়ে কাজ শুরু হবে ১৯ অক্টোবর থেকে। মুখ্যমন্ত্রীর ঘোষণা করা নয়া দুই সরকারি ছুটিও অন্তর্ভুক্ত হয়েছে ক্যালেন্ডারে। তবে, এই নির্ধারিত ছুটির পাশাপাশি অর্ধদিবস ছুটি থাকছে আগামী ১ জুলাই। জামাইষষ্ঠীর দিনেও অর্ধদিবস ছুটি পান সরকারি কর্মচারীরা। সেইমতো, অন্যান্য বছরেও ১ জুলাই বিধান চন্দ্র রায়ের জন্মবার্ষিকীতে অর্ধ দিবস ছুটির বিজ্ঞপ্তি জারি করা হয়ে থাকে। এবারেও সেই অর্ধ দিবস ছুটির কথা আগে থেকেই জানিয়ে দিল নবান্ন। সেক্ষেত্রে, সোমবার এই অর্ধ দিবস ছুটি সরকারি কর্মচারীদের বাড়তি পাওনা বলেই মনে করা হচ্ছে।

Advertisement
Tags :
Advertisement