For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শহর কলকাতায় শুরু হকার সার্ভে, গড়িয়াহাট পরিদর্শনে দেবাশিস কুমার

মুখ্যমন্ত্রীর তৈরি করে দেওয়া High Power Committee এদিন থেকেই শহরে শুরু করে দিচ্ছে হকার সার্ভে। এদিন গড়িয়াহাটে পরিদর্শনে যান দেবাশিস কুমার।
01:08 PM Jun 28, 2024 IST | Koushik Dey Sarkar
শহর কলকাতায় শুরু হকার সার্ভে  গড়িয়াহাট পরিদর্শনে দেবাশিস কুমার
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: নবান্নের সভাঘর থেকেই বড় বার্তা দিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। শহর কলকাতা(Kolkata) তো বটেই রাজ্যের কোথাও এখন আগামী ১ মাস কোনও হকার উচ্ছেদ অভিযান হবে না। তবে সরকারি জায়গা জবরদখল মুক্ত করার অভিযান চলবে। বৃহস্পতিবার নবান্নের সভাঘর থেকে বৈঠকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়ে দেন যে, শহর কলকাতার নিউমার্কেট, গড়িয়াহাট, হাতিবাগান, সর্বত্র একটি বিল্ডিং খুঁজে বার করতে হবে। সেখানেই এক ছাতার তলায় আনতে হবে হকারদের। শুধু তাই নয়, সেই জায়গা খুঁজে পাওয়ার জন্য একটি High Power Committee-ও গঠন করে দেন তিনি। ৫ সদস্যের সেই High Power Committee এদিন অর্থাৎ শুক্রবার থেকেই শহরে শুরু করে দিচ্ছে হকার সার্ভে(Hawker Survey)। সেই সূত্রেই এদিন গড়িয়াহাটে পরিদর্শনে যান বিধায়ক তথা কলকাতা পুরনিগমের মেয়র পারিষদ সদস্য দেবাশিস কুমার(Debasish Kumar)।

Advertisement

জানা গিয়েছে, শহরে যে হকার সার্ভে হচ্ছে তাতে একটা ফর্ম হকারদের দেওয়া হচ্ছে। তাতে স্টল সম্পর্কিত যাবতীয় তথ্য, তাঁরা কতদিন ধরে হকারি করছেন, কতগুলো স্টল রয়েছে, যাবতীয় তথ্য লিপিবদ্ধ করতে হবে। সেই সার্ভে ফর্ম জমা পড়বে High Power Committee-তে। উল্লেখ্য, এই High Power Committee-তে দেবাশিষবাবু ছাড়াও আছেন শহরের মেয়র এবং মন্ত্রী ফিরহাদ হাকিম, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ডেপুটি মেয়র এবং বিধায়ক অতীন ঘোষ, বিধায়ক তথা মেয়র পারিষদ দেবব্রত মজুমদাররাও। এদিন এই কমিটির গড়িয়াহাট ছাড়াও কলকাতার ধর্মতলা নিউ মার্কেট এলাকা হয়ে উত্তরের শ্যামবাজার হাতিবাগান এলাকা পরিদর্শনের কথা। কোন স্টল ফুটপাতে কতটা জায়গা জুড়ে আছেন, তাদের স্টল বা ডালার জন্য কতটা জায়গা বরাদ্দ করা আছে, যদি না থাকে তাহলে তাদের নিকটবর্তী কোনও অন্য জায়গায় বিকল্প পুনর্বাসন কীভাবে দেওয়া যেতে পারে? এইরকম একগুচ্ছ বিষয়ে নিয়ে তারা রিপোর্ট তৈরি করে মুখ্যমন্ত্রীকে জমা দেবেন।

Advertisement

এদিন গড়িয়াহাট পরিদর্শনকালে দেবাশিষবাবু জানান, ‘আজকে মূলত সার্ভে করা হচ্ছে। রিপোর্ট কমিটির কাছে জমা করতে হবে।’ এই পরিদর্শনের আগে দেবাশিষবাবু কলকাতা পুরনিগমের ৮ নম্বর বোরোর অফিসে একটি বৈঠকও করেন। বৈঠক শেষেই সার্ভে করতে গড়িয়াহাটে পরিদর্শনে যান তিনি। প্রসঙ্গত, গতকাল নবান্নের সভাঘরেই দেবাশিস কুমারকে গড়িয়াহাটের হকারদের জন্য জায়গা খুঁজে বার করার জন্য নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে জানা গিয়েছে কলকাতা পুরনিগমের পাশাপাশি সমীক্ষা করবে হকার কমিটিগুলিও। এই পুরো সমীক্ষার ভিডিওগ্রাফী করা হবে। আগামী ১ মাসের মধ্য়ে রিপোর্ট পেশ করবে পুরনিগম। সব খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে মুখ্যমন্ত্রীর তৈরি High Power Committee। পুলিশ থেকে কমিশনারদেরও এই কমিটিতে রাখা হবে। শহর কললাতায় মূলর সার্ভে হবে গড়িয়াহাট, কলকাতা কর্পোরেশনের সামনে, গ্র্যান্ড হোটেল চত্বর, নিউ মার্কেট-সহ মোট পাঁচটি এলাকায়।

Advertisement
Tags :
Advertisement