OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

২৩৮ বার ভোটে ঘায়েল, তবুও লড়াইয়ের ময়দানে ক্ষান্ত দিচ্ছেন না পদ্মরাজন

01:21 PM Mar 28, 2024 IST | Srijita Mallick
Courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ সুকুমার রায়ের স‍ৎপাত্র কবিতার পংক্তির কথা মনে আছে। সেখানে ছিল ‘ উনিশটিবার ম্যাট্রিকে সে, ঘায়েল হয়ে থামল শেষে দিয়ে শুরু হবে’ এই লাইনটি। আর সুকুমার রায়ের এই কবিতা যেন অক্ষরে অক্ষরে পালন করছেন আসন্ন লোকসভা নির্বাচনে তামিলনাড়ুর  প্রার্থী কে পদ্মরাজন। তিনি পর পর ২৩৮ বার নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। তবে আশ্চর্যের বিষয় হল তিনি একবার জয়লাভ করেনি । কিন্তু এরপরেও তিনি আসা ছাড়েনি।

আসন্ন লোকসভা নির্বাচনে কে পদ্মরাজন ফের লড়বেন বলে জানা গিয়েছে। তিনি ১৯৮৮ সালে তামিলনাড়ুর মেত্তুর শহর থেকে নির্বাচনে লড়াই শুরু করেন। 'ইলেকশন কিং' নামে পরিচিত পদ্মরাজন প্রেসিডেন্ট থেকে শুরু করে স্থানীয় নির্বাচনে দেশজুড়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তবে বারবার নির্বাচনে হেরে যাওয়ার পর কে পদ্মরাজন বলেনম 'জয় গৌণ। বিরোধী প্রার্থী কে? আই ডোন্ট কেয়ার। আমি হেরে গিয়েও খুশি।‘ তিনি বোঝাতে চেয়েছেন সাধারণ মানুষ হয়েও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা যায়।

উল্লেখ্য, বছরের পর বছর ধরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এবং মনমোহন সিং বিরুদ্ধে লড়াই করেছেন। তবে বারংবার হেরে যাওয়ার জন্য পদ্মরাজন লিমকা বুক অফ রেকর্ডসে ভারতের সবচেয়ে ব্যর্থ প্রার্থী হিসাবে জায়গা অর্জন করেছেন। তবে ২৩৮ বার নির্বাচনে হেরে গেলেও ২০১১ সালে মেত্তুরে বিধানসভা নির্বাচনে ভাল ফললাভ করেছিলেন তিনি। সেইসময় প্রায় ৬২৭৩ ভোট পেয়েছিলেন পদ্মরাজন। এই ভোট দেখেই তিনি বলেন,’ আমি একটি ভোটও আশা করিনি। কিন্তু এটা দেখিয়েছে মানুষ আমাকে গ্রহণ করছে।‘ জানা গিয়েছে, পদ্মরাজনের একটি  টায়ার মেরামতের দোকান ছাড়াও, মিঃ পদ্মরাজন হোমিওপ্যাথিক প্রতিকার সরবরাহ করেন। তবে ১৯ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া লোকসভা নির্বাচনে পদ্মরাজন জয়লাভ করতে পারে কিনা সেটাই এখন দেখার বিষয়।

Tags :
2024 Lok Sabha electionK PadmarajanTamil nadu
Next Article