For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শহর এলাকায় Health and Wellness Center, ছাড়পত্র রাজ্যের

কেন্দ্রের সব শর্ত মেনে বাংলার বুকে শহর এলাকায় Health and Wellness Center তৈরির ছাড়পত্র দিল রাজ্যে ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
11:01 AM Dec 16, 2023 IST | Koushik Dey Sarkar
শহর এলাকায় health and wellness center  ছাড়পত্র রাজ্যের
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্র সরকারের(Modi Government) শর্ত না মানায় আটকে গিয়েছে জাতীয় স্বাস্থ্য মিশনের(National Health Mission) বরাদ্দ। টাকা না পাওয়ায় বন্ধ হয়ে গিয়েছে রাজ্যজুড়ে বহু স্বাস্থ্যকেন্দ্র তৈরির কাজ। থমকে গিয়েছে যাবতীয় নতুন Suswastha Kendra, Primary Health Center এবং Block Primary Health Unit নির্মাণের কাজও। তবে পঞ্চদশ অর্থ কমিশনের(15th Finance Commission) স্বাস্থ্য খাতের বরাদ্দ আপাতত মিলেছে বলে নবান্ন সূত্রের খবর। তাতে শহর এলাকায় Health and Wellness Center তৈরির ছাড়পত্র দিল রাজ্যে ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। প্রশাসনিক সূত্র জানাচ্ছে, কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, হুগলি, হাওড়া, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমান মিলিয়ে ১৯টি এমন স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে। তার জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ৬.৬৬ কোটি টাকা। এই বরাদ্দ মিলেছে চলতি আর্থিক বছরের পঞ্চদশ অর্থ কমিশনের স্বাস্থ্য খাতের চতুর্থ ভাগের অনুমোদনের সাপেক্ষে।

Advertisement

এই পরিপ্রেক্ষিতে রাজ্যের স্বাস্থ্য ভবন নির্দেশ দিয়েছে, এই সব স্বাস্থ্যকেন্দ্রের কাজ বিধি মেনে করতে হবে। সঙ্গে প্রমাণ হিসাবে থাকতে হবে পরিকাঠামোগুলির 3D প্রযুক্তির ছবিও। পরিকাঠামো নির্মাণের গুণমান খতিয়ে দেখতে রাজ্য ভিত্তিক পর্যবেক্ষক দল জেলায় জেলায় যেতে পারেন। পরিকাঠামো তৈরির আগের এবং সম্পূর্ণ হওয়ার পরের ছবি তথ্য হিসাবে রাখতে হবে। রাজ্যের প্রশাসনিক কর্তাদের একাংশ জানাচ্ছেন, Health and Wellness Center’র ব্র্যান্ডিং নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে কেন্দ্র। তাদের যুক্তি, কেন্দ্রীয় বিধি মান্যতা পায়নি ওই সব কেন্দ্র নির্মাণে। ফলে সেই টানাপড়েনেই আটকে রয়েছে জাতীয় স্বাস্থ্য মিশনের বরাদ্দ। সংশয় তৈরি হয় অর্থ কমিশনের স্বাস্থ্য খাতের বরাদ্দ নিয়েও। প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকেরই মতে, সে দিক থেকে বিধি মেনে এমন স্বাস্থ্যকেন্দ্রের পরিকাঠামো তৈরির ওপর জোর পড়া তাৎপর্যপূর্ণ। রাজ্য সরকার কেন্দ্রের শর্ত মেনে কাজ করলে টাকা ছাড়ার সম্ভাবনাও বাড়বে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement