OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এই লাল সবজিতেই বাগে থাকবে কোলেস্টেরল

05:06 PM Jun 26, 2024 IST | Reshmi Khatun
courtesy google

আন্তর্জাতিক ডেস্ক : এই লাল সবজি সারাবছরই পাওয়া যায়। কার কথা বলছি বুঝতে পারছেন তো!হ্যাঁ টমেটো।ক্লিভল্যান্ড ক্লিনিকের রিপোর্ট অনুযায়ী, টমেটোতে রয়েছে, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, পটাসিয়াম, ফোলেট সহ অগণিত পুষ্টি উপাদান রয়েছে। এতে চর্বির পরিমাণ থাকলেও তা রয়েছে খুব সামান্য।

কাঁচা হোক বা পাকা।অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস এই লাল সবজি।তাই সংক্রমণ থেকে বাঁচতে টমেটো বেছে নেওয়ার কথা বলছেন পুষ্টিবিদেরা। এর চাটনি থেকে শুরু করে স্যালাড সবেতেই আছে পুষ্টি।

আজকাল প্রায় বহু মানুষই কোলেস্টেরলের সমস্যায় ভুগে থাকেন। অনেক গবেষণায় দেখা গিয়েছে যে, টমেটোর রস পান করলে তা শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরলকে কমিয়ে দেয়। টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপেন নামক যৌগ থাকে। এছাড়াও এতে ফাইবার এবং নিয়াসিন ভালো পরিমাণে রয়েছে। এই সব উপাদান একসঙ্গে শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে, লবন ছাড়া টমেটো রস খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে না। এছাড়াও এটি হাড় মজবুত করতে সাহায্য করে। ব্যাথা থেকেও মুক্তি দিয়ে থাকে টমেটো।

কাঁচা টমেটো খাওয়া কি খারাপ :  কিছু গবেষণায় জানা গেছে কাঁচা টমেটো খাওয়া মোটেও ভাল নয়।কেননা টমেটোয় লাইসোপিন নামের যে অ্যান্টিঅক্সিজেন্ট-টি থাকে, তা সহজে হজম হতে চায় না। ফলে হজমের সমস্যা দেখা যায়। এছাড়াও টমেটোয় বহু কিটনাশক থাকতে পারে, তাই কাঁচা টমেটো খাওয়া ঠিক নয়।

কীভাবে টমেটো খাবেন : সামান্য সেদ্ধ করা বা রান্না করা টমেটোর লাইসোপিন শরীর খুব সহজেই হজম করতে পারে। এমনকি ঘরে বানানো টমেটো সস-ও শরীরের জন্য ভাল। তাতে থাকা লাইসোপিনও শরীর খুব সহজেই হজম করতে পারে। এছাড়াও স্যালাডের সঙ্গে খাওয়াই যায়।

সচেতনতা : আপনার ডায়েটে টমেটো রাখবেন কি না, কতটুকু খাবেন, কীভাবে খাবেন, এই বিষয়ে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নিন।

Tags :
healthy breakfasthealthy dinner recipehealthy lunchtomato benefitstomato recipe
Next Article