For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

নিশীথের রক্ষাকবচের আর্জি খারিজ হাইকোর্টের সার্কিট বেঞ্চের

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রমাণিকের রক্ষাকবচের আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ।
03:26 PM Jan 04, 2024 IST | Koushik Dey Sarkar
নিশীথের রক্ষাকবচের আর্জি খারিজ হাইকোর্টের সার্কিট বেঞ্চের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের আগে বড়সড় বিপাকে পড়ে গেলেন কোচবিহারের(Coachbehar) বিজেপি সাংসদ(BJP MP) এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী(Union Minister of State for Home Affairs) নিশীথ প্রমাণিক(Nishit Pramanik) । ২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় গুলি চালনার এক ঘটনায় এক তৃণমূল কর্মীর মৃত্যুর ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় অভিযোগ উঠেছিল নিশীথের নির্দেশেই নাকি তার ভাড়াটে গুন্ডারা সেই গুলি চালিয়েছিল। সেই মামলাতেই নিশীথকে গ্রেফতারের নির্দেশ দেয় নিম্ন আদালত। যদিও সেই গ্রেফতারির ঘটনা এখনও ঘটেনি। কিন্তু সেই গ্রেফতারি ঠেকাতে নিশীথ কলকাতা হাইকোর্টের(Calcutta High Court) জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে(Jalpaiguri Circuit Bench) রক্ষাকবচ চেয়ে আবেদন জানান। এদিন অর্থাৎ বৃহস্পতিবার সেই আবেদন খারিজ(Defense Plea Rejected)করে দিয়েছে হাইকোর্টের সার্কিট বেঞ্চ। যার অর্থ একমাত্র সুপ্রিম কোর্ট নিশীথকে রক্ষাকবচ না দিলে তাঁকে গ্রেফতার করার পথে আর কোনও বাধা থাকছে না রাজ্য পুলিশের কাছে। 

Advertisement

বিজেপি সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহেই সুপ্রিম কোর্টে রক্ষাকবচের জন্য আবেদন করবেন নিশীথ। সম্ভবত সেখান থেকে তিনি রক্ষাকবচ পেয়েও যাবেন। কিন্তু যদি না পান সেক্ষেত্রে তিনি বাংলায় পা রাখলেই গ্রেফতার হতে পারেন। তবে সম্মানজনক ভাবে আদালতে গিয়ে আত্মসমর্পণের রাস্তা খোলা থাকছে তার কাছে। যদিও সেটা তখনই প্রযোজ্য যখন সব রাস্তা বন্ধ হয়ে যাবে। কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চে নিশীথের এই মামলার পরবর্তী শুনানির দিন ২২ জানুয়ারি। এখন আইনজীবীদের একাংশের দাবি, হাইকোর্ট যতক্ষন না মূল মামলার রায় না দেয় ততক্ষণ সুপ্রিম কোর্ট নিশীথকে রক্ষাকবচ নাও প্রদান করতে পারে বা মূল মামলার শুনানির ওপর কোনও হস্তক্ষেপ নাও করতে পারে। কেননা এমন অনেক মামলার ক্ষেত্রে দেখা গিয়েছে সুপ্রিম কোর্ট হাইকোর্টের শুনানিতে কোনও হস্তক্ষেপ করেনি। বা হাইকোর্ট কোনও রায় না দেওয়া পর্যন্ত সেই মামলা নিয়ে সুপ্রিম কোর্ট কোনও হস্তক্ষেপ করেনি। আবার বহু মামলা সুপ্রিম কোর্ট হাইকোর্টে ফিরিয়ে দিয়েছে।

Advertisement

সেই হিসাবে নিশীথের ভাগ্যে কী আছে তা এখনই জোর গলায় বলার সময় আসেনি। তবে তিনি যে বেশ বিপাকে পড়ে গেলেন সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। বিশেষত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর রক্ষাকবচ চেয়েও হাইকোর্টে ধাক্কা খেলেন এই নজীর দেশে চট করে দেখা যায় না। এটা যতটা নিশীথের ধাক্কা ঠিক ততটাই বড় ধাক্কা শাহি স্বরাষ্ট্র মন্ত্রকের ক্ষেত্রেও। পদে থাকাকালীন অবস্থায় নিশীথ গ্রেফতার হলে তা নরেন্দ্র মোদি সরকারের ভাবমূর্তিতে বড় ধাক্কা হয়ে যাবে। লোকসভা নির্বাচনের আগে কার্যত মুখ পুড়বে বিজেপির। সেক্ষেত্রে নিশীথকে যদি বিজেপি ঝেড়ে ফেলে দেওয়ার চেষ্টা করতে দেখা যায় বিজেপিকে, সেক্ষেত্রে অবাক হওয়ার মতো কিছু থাকবে না।

Advertisement
Tags :
Advertisement