For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

১১৮ দিনের মাথায় শেষ হল হলিউড ধর্মঘট, দাখিল ৩ বছরের অস্থায়ী চুক্তি

১১৮ দিন ধর্মঘটের শেষে SAG-AFTRA আনুষ্ঠানিকভাবে স্টুডিওগুলির সঙ্গে একটি তিন বছরের অস্থায়ী চুক্তিতে পৌঁছল। বেতন কেন্দ্রিক সমস্যাতেই তাঁরা আন্দোলনে নেমেছিল।
01:26 PM Nov 09, 2023 IST | Sushmitaa
১১৮ দিনের মাথায় শেষ হল হলিউড ধর্মঘট  দাখিল ৩ বছরের অস্থায়ী চুক্তি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রায় ১১৮ দিন ধরে চলার পর অবশেষে শেষ হল হলিউড ধর্মঘট। জুলাই মাস থেকে শুরু হয়েছিল হলিউড লেখক-ছোট-বড় অভিনেতা দের সৌজন্যে এই ধর্মঘট। যেটির নাম ছিল স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস (SAG-AFTRA) ধর্মঘট। যা শুধু হলিউড নয়, গোটা বিশ্বের বিনোদন শিল্পকে নাড়া দিয়েছিল। হলিউড সংবাদমাধ্যম অনুযায়ী, ১১৮ দিন ধর্মঘটের শেষে SAG-AFTRA আনুষ্ঠানিকভাবে স্টুডিওগুলির সঙ্গে একটি তিন বছরের অস্থায়ী চুক্তিতে পৌঁছল। বেতন কেন্দ্রিক সমস্যাতেই তাঁরা আন্দোলনে নেমেছিল।

Advertisement

সূত্র অনুযায়ী, হলিউড অভিনেতা, লেখক, ক্যামেরাম্যান, এই বছর দুটি ধর্মঘটের দ্বিতীয়টি সমাধান করার জন্য বড় স্টুডিওগুলির সঙ্গে একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে। এই চুক্তিতে শ্রমিকরা উচ্চ বেতনের দাবি করেছে। মূলত খারাপ কাজের অবস্থা এবং কম মজুরির কারণেই গিল্ড অ্যাসোসিয়েশন ধর্মঘটের ঘোষণা করেছিল।SAG-AFTRA টিভি/থিয়েট্রিকাল কমিটি ৮ নভেম্বর সর্বসম্মত ভোটে চুক্তিটি অনুমোদন করেছে। ৯ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১২.০১ টায় ধর্মঘট শেষ হয়েছে। শুক্রবার, 10 নভেম্বর, চুক্তিটি অনুমোদনের জন্য ইউনিয়নের জাতীয় বোর্ডে যাওয়া হবে। রয়টার্সের মতে, আলোচক রা অ্যালায়েন্স অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রযোজকদের (এএমপিটিপি) সঙ্গে একটি নতুন চুক্তিতে প্রাথমিকভাবে পৌঁছেছেন। যেটি ওয়াল্ট ডিজনি, নেটফ্লিক্স এবং অন্যান্য মিডিয়া কোম্পানির প্রতিনিধিত্ব করে। এই নতুন সিদ্ধান্তের অর্থ হলিউড আবার নতুন করে উৎপাদনে শুরু করবে।

Advertisement

সদস্যদের একটি বার্তায়, ইউনিয়ন বলেছে যে চুক্তিটির মূল্য $1 বিলিয়নেরও বেশি। এতে বেতন বৃদ্ধি, একটি স্ট্রিমিং অংশগ্রহণ বোনাস এবং এআই-এর প্রবিধান অন্তর্ভুক্ত রয়েছে। অস্থায়ী চুক্তিতে স্বাস্থ্য এবং পেনশন তহবিলের উপর উচ্চ ক্যাপস, ব্যাকগ্রাউন্ড পারফর্মারদের ক্ষতিপূরণ এবং "বিভিন্ন সম্প্রদায়ের সুরক্ষার সমালোচনামূলক চুক্তির বিধান" অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও বুধবার রাতে একটি বিবৃতিতে, AMPTP বলেছে, “এই অস্থায়ী চুক্তি একটি নতুন দৃষ্টান্ত উপস্থাপন করবে। এটি SAG-AFTRA-কে ইউনিয়নের ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি বলে বিবেচনা করা হবে, যার মধ্যে গত চল্লিশ বছরে ন্যূনতম মজুরি, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে ব্যাপক সম্মতি, ক্ষতিপূরণ সুরক্ষা এবং বড় চুক্তি বোর্ড জুড়ে আইটেম বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে। AMTP একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছাতে পেরে সন্তুষ্ট এবং শিল্পটি দুর্দান্তভাবে পুনরায় কাজ শুরু করার জন্য অপেক্ষায় রয়েছে।" SAG-AFTRA এবং AMPTP এই বছরের ১২ জুলাই একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ার কারণে অনির্দিষ্ট কালের জন্যে ধর্মঘট ঘোষণা করে। যেখানে যোগ দিয়েছিলেন হলিউডের সব নামী তারকারা। এমনকী ওপেনহাইমার তারকা সিলিয়ান মারফি, এমিলি ব্লান্ট এবং ফ্লোরেন্স পুগ গিল্ডের সিদ্ধান্তের সমর্থনে লাল গালিচা ছেড়েছিলেন।

Advertisement
Tags :
Advertisement