For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাংলায় শুরু প্রথম দফার ভোটগ্রহণ, ভোট দেবেন প্রায় ১২ হাজার মানুষ

এদিন থেকে বাংলার ৩টি লোকসভা কেন্দ্রের জন্য চালু হয়ে গেল Home Voting Process। প্রায় ১২ হাজার মানুষ এই পদ্ধতিতে ভোট দেবেন।
11:32 AM Apr 05, 2024 IST | Koushik Dey Sarkar
বাংলায় শুরু প্রথম দফার ভোটগ্রহণ  ভোট দেবেন প্রায় ১২ হাজার মানুষ
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: জাতীয় নির্বাচন কমিশন(ECI) এবারে দেশে ৭ দফায় নির্বাচনের কথা ঘোষণা করেছে। সেই ৭ দফার ভোটগ্রহণের পালা শুরু হচ্ছে ১৯ এপ্রিল থেকে। প্রথম দফার সেই নির্বাচনে বাংলার(Bengal) ৩টি লোকসভা কেন্দ্রেও ভোট নেওয়া হবে। এই ৩টি কেন্দ্র হল – কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার। কিন্তু বাংলার বুকে এদিন থেকেই ওই ৩টি কেন্দ্রের জন্য ভোটগ্রহণ করা শুরু হয়ে গেল। অবাক হয়ে যাচ্ছেন তো! ১৯ এপ্রিল হবে ভোটগ্রহণ, তাহলে আজ আবার কী! আসলের এই ঘটনার নেপথ্যে কাজ করছে জাতীয় নির্বাচন কমিশনের Home Voting Process। এবারেই প্রথম কমিশন এই ব্যবস্থা চালু করেছে। অশিতিপর প্রবীণ ভোটারদের(Most Senior Voter) বাড়ি বাড়ি গিয়ে ভোট নেওয়ার প্রক্রিয়াকেই কমিশন Home Voting Process বলে চিহ্নিত করেছে যা এদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে গিয়েছে। একই সঙ্গে ৪০ শতাংশ প্রতিবন্ধকতা থাকা ভোটারদের এবং পুলিশ, দমকল, রেলকর্মী প্রমুখ ১৮টি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ভোটারদেরও(Voters Associated with Emergency Services) এই পদ্ধতিতে ভোটদানের সুযোগ করে দেওয়া হয়েছে। 

Advertisement

জানা গিয়েছে, এদিন থেকে ১৪ এপ্রিল পর্যন্ত লোকসভা ভোটের প্রথম পর্যায়ের বাংলার তিনটি কেন্দ্রের জন্য Home Voting Process চলবে। প্রবীণ ভোটারদের পাশাপাশি অন্তত ৪০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি এবং পুলিশ, দমকল, রেলকর্মী প্রমুখ ১৮টি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ভোটারদেরও ভোট গ্রহণ এই প্রক্রিয়ায় যুক্ত করা হয়েছে। তাঁরা প্রত্যেকে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেবেন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, কোচবিহার লোকসভা কেন্দ্রে ২২৯২ জন প্রবীণ, ৭৬১ জন বিশেষভাবে সক্ষম এবং ১৬৯১ জন জরুরি পরিষেবার কর্মী সহ মোট ৪৭৪৪ জন এই বিশেষ পদ্ধতিতে ভোটদানের সুযোগ পাবেন। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে ১৯১১ জন প্রবীণ, ৯৬২ জন বিশেষভাবে সক্ষম এবং ২৬৬ জন জরুরি পরিষেবার কর্মী সহ মোট ৩১৩৯ জন এই সুযোগ পাবেন। জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের ক্ষেত্রে ২৪৮৬ জন প্রবীণ, ১৩২৩ জন বিশেষভাবে সক্ষম এবং ৩০৫ জন জরুরি পরিষেবার কর্মী সহ মোট ৪১১৪ জন এই সুযোগ পাবেন। কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে ব্যালটে এই ভোটগ্রহণ করা হবে।  

Advertisement

Advertisement
Tags :
Advertisement