For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিশ্বে সবচেয়ে সস্তা ইসলামাবাদ, ব্যয়বহুল কোন শহর?

01:21 PM Jul 04, 2024 IST | Srijita Mallick
বিশ্বে সবচেয়ে সস্তা ইসলামাবাদ  ব্যয়বহুল কোন শহর
Advertisement

আন্তর্জাতিক ডেস্কঃ  ভারতের মত গোটা বিশ্ব জুড়ে ব্যয়বহুল হয়েছে জনজীবন। বেড়েছে থাকা- খাওয়া  থেকে যাতায়াতের খরচ। এই আবহে সম্প্রতি এক সমীক্ষা প্রকাশ করল  Mercer। আর সেখানে দেখা গিয়েছে ২০২৪ সালে প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরগুলো হল হংকং, সিঙ্গাপুর ও জুরিখ।

Advertisement

এছাড়াও ব্যয়বহুল শহরগুলির তালিকার সপ্তমে রয়েছে নিউইয়র্ক,  অষ্টমে লন্ডন, একাদশে রয়েছে কোপেনহেগেন, ২৪ নম্বরে ভিয়েনা, ২৯ নম্বরে প্যারিস, ৩০ নম্বরে আমস্টারডাম। শুধু তাই নয় আন্তর্জাতিক কর্মীদের জন্য মধ্য প্রাচ্যের সবচেয়ে ব্যয়বহুল শহর হল দুবাই। যা ১৫ নম্বর স্থানে রয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে মুদ্রাস্ফীতি, বিনিময় হারের তারতম্য, অর্থনৈতিক কারণে ব্যয় বেড়েছে এই সকল শহরগুলিতে।  অন্যদিকে সবচেয়ে কম ব্যয়বহুল শহরগুলি হল  ইসলামাবাদ, লাগোস ও আবুজা।

Advertisement

উল্লেখ্য, মানব সম্পদ পরামর্শক সংস্থা মারচার সম্প্রতি এক তথ্য প্রকাশ করেছে। সেখানে দেখা গিয়েছে  ভারতের সবচেয়ে ব্যয়বহুল শহর হল মুম্বই। ৭ মুম্বইয়ের পরেই দেশের সবচেয়ে ব্যয়বহুল শহর দিল্লি। দেশের রাজধানীর বিশ্ব তালিকায় স্থান ১৬৪তম। গতবারের চেয়ে চার ধাপ এগিয়েছে। ৭ দিল্লির পরেই রয়েছে চেন্নাই। যদিও তামিলনাড়ুর রাজধানী গতবারের চেয়ে পাঁচ ধাপ পিছিয়েছে। গতবার বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় চেন্নাইয়ের স্থান ছিল ১৮৪তম। তথ্য-প্রযুক্তি ক্ষেত্রের রাজধানী বেঙ্গালুরু গতবারের চেয়ে ছয় ধাপ পিছিয়ে ১৯৫তম স্থানে রয়েছে। হায়দরাবাদ ২০২তম, পুণে ২০৫তম এবং ৭ কলকাতা ২০৭তম স্থানে রয়েছে। যদিও গতবারের তুলনায় চলতি বছরে কল্লোলিনী তিলোত্তমায় জীবনযাপনের ক্ষেত্রে খরচ খানিক বেড়েছে। তবুও দেশের প্রধান শহরগুলির মধ্যে সবচেয়ে সস্তার শহরই রয়ে গিয়েছে তিলোত্তমা।  

Advertisement
Tags :
Advertisement